অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানীর অভিযোগ

7
aluddin
অভিযুক্ত শিক্ষক আলাউদ্দিন।

চট্টগ্রামের ফটিকছড়িতে এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে তৃতীয় শ্রেনীর শিশু শিক্ষার্থীকে যৌন হয়রানীর অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় শত শত অভিভাবক স্কুলে গিয়ে প্রতিবাদ করেছেন। উপজেলার পশ্চিম সুন্দরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এঘটনা ঘটে।

বিষয়টি ফটিকছড়ির মহিলা বিষয়ক কর্মকর্তা তদন্ত করছেন বলে জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, পশ্চিম সুন্দরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলাউদ্দিন স্কুলের পঞ্চম শ্রেণীর একাদিক ছাত্রীকে যৌন হয়রানী করছেন দীর্ঘদিন যাবৎ।

অতিষ্ট শিশু শিক্ষার্থীদের অনেকে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। সম্প্রতি তৃতীয় শ্রেনীর এক শিক্ষার্থীকে যৌন হয়রানীর বিষয় শিক্ষার্থীরা অভিভাবক ও মহিলা শিক্ষকদের অবহিত করেছে। তখন তারা প্রধান শিক্ষক নুরুল আজম এর নিকট মৌখিক অভিযোগ করেন। তিনি বিষয়টি তদন্ত না করে সপ্তাহ ধরে তা ধামাচাপা দেয়ার জন্য কাল ক্ষেপন করতে থাকেন।

গত শনিবার ক্ষুদ্ধ প্রায় ২শতাদিক অভিভাবক স্কুলে গিয়ে প্রধান শিক্ষক ও স্কুল কমিটির সভাপতি সফিউল আলম (টিএন্ডটি সফি) কে অভিযুক্ত শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে শাস্তি মুলক ব্যবস্থা গ্রহনের দাবী জানায়।

এই দিনের পর থেকে সে স্কুলে গেলে কোন অপ্রীতিকর ঘটনার জন্য তারা দায়ী থাকবেনা বলে সাফ জানিয়ে দেয়। পরদিন থেকে সেই শিক্ষক আর স্কুলে যাচ্ছেনা। স্থানীয় জনপ্রতিনিধি, স্কুল কমিটি ও অভিভাবকরা বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিশ্চুক কয়েকজন শিক্ষক নেতা জানান, ইতিপূর্বে অভিযুক্ত সেই শিক্ষক আলাউদ্দিন এর বিরুদ্ধে খিরাম সরকারী প্রাথমিক বিদ্যালয় এমন অভিযোগ উঠেছিল। তখন এলাকাবাসীর তোপের মুখে তাকে রাতারাতি ফটিকছড়ি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলী করে।

প্রত্যন্ত অঞ্চল থেকে সদরের স্কুলে বদলী হয়ে অনেকটা পুরষ্কৃত হন তিনি। কিছুদিন পর সেখানেও একই অভিযোগ উঠলে রাতারাতি তাকে এ স্কুলে বদলী করা হয়।

তখনও তার গ্রামের বাড়ির সন্নিকটে স্কুলটিতে বদলী করে তাকে তিরষ্কারের বদলে পুরষ্কৃত করা হয়। সেখানেও সে একই ঘটনার পুনরাবৃত্তি। তার এক ভাই শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক। আর তার শেষ কর্মস্থলটির প্রধান শিক্ষক নুরুল আজম শিক্ষক সমিতির সভাপতি ।

শিক্ষক নেতারা আরো জানান, কোমলমতি শিশু শিক্ষার্থীদেরকে তাদের অভিভাবক আমাদের কাছে পাঠিয়ে নিরাপত্তা বোধ করেন। এমন দূশ্চরিত্র শিক্ষক থাকলে তো আমাদের শিশুরাও নিরাপদ নয়। আমরা অভিযুক্ত শিক্ষকের বিচার চাই।

সূত্র আরো জানায়, গত তিনদিন যাবৎ শিক্ষক আলাউদ্দিন বিনা ছুটিতে স্কুলে অনুপস্থিত রয়েছেন। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক নুরুল আজম বলেন, শিক্ষক আলাউদ্দিনের ব্যাপারে অভিযোগ আসলে ম্যানেজিং কমিটি তাকে অন্যত্র বদলী হতে বলেছেন। গত শনিবার থেকে তিনি স্কুলে অনুপস্থিত আছেন।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শফিউল আলম বলেন, শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে শিশু যৌন হয়রানীসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ উত্থাপন হলে ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের নিয়ে স্কুলে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে তাকে অন্যত্র বদলী হতে তদবীর করতে বলা হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. নাসির উদ্দিন বলেন, শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে শিশু যৌন হয়রানীর অভিযোগটি মৌখিক ভাবে জেনেছি। তবে কেউ লিখিত অভিযোগ দেয়নি। তবুও বিষয়টি তদন্ত করছি। অভিযোগ উঠায় স্কুল ম্যানেজিং কমিটি তাকে অন্যত্র বদলীর করতে জানিয়েছেন। বিনা ছুটিতে তিনদিন কেন কর্মস্থলে অনুপস্থিত সেটিও তদন্ত করা হচ্ছে বলে জানান তিনি।

এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম সাংবাদিকদের বলেন, শিক্ষক আলাউদ্দিনের বিষয়ে অভিযোগ পেয়েছি এবং সেটি মহিলা বিষয়ক কর্মকর্তাকে তদন্ত করতে নির্দেশ দিয়েছি।

৭ মন্তব্য
  1. Md Amir Hossen Nayan বলেছেন

    এই কুত্তাকে রাস্তায় বেধেঁ ইট ঝুলিয়ে দিন

  2. Helal Mozumdar বলেছেন

    বিশ্বাস হচ্ছেনা,,,

    1. Tohidul Islam বলেছেন

      কেন boss ?

  3. Md Arifur Rahaman বলেছেন

    Very very sad!

  4. Ariyan Avijit বলেছেন

    হালার পুত সেই আমাদের সময় থেকে দেখে আসছি,মেয়েদের সাথে লুচ্চামি করতো।

    1. Doy Fuska বলেছেন

      Right…

  5. মুহাম্মদ ফারুক উর রশিদ বলেছেন

    বানর বুড়া হলেও গাছে চড়ে…. স্যার বউওয়ালদের যদি এই অবস্থা হয় বউ ছাড়াদের কি অবস্থা হবে…..? আমি যতদূর জানি উনার নিজের বাচ্চাও ওই স্কুলে পড়ে……ছিঃ ওয়াক…..থু…..