অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“কালভার্ট নয় যেন মরণফাঁদ!”

0
.

মহিউদ্দিন টিপু. সন্দ্বীপ থেকেঃ

দেশের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার মগধরা ইউনিয়নের ২নং ওয়ার্ড়ের এক নং সড়কের উপর নির্মিত কারভার্টটি মরণ ফাঁদে রূপ নিয়েছে।

ত্রিমুখী সড়কের মাঝে অবস্থিত কালভার্টের মধ্যে বড় গর্তের সৃষ্টি হয়ে মরণফাঁদে পরিণত হয়েছে। দিনে-রাতে হরহামেশাই ঘটছে মারাত্মক দুর্ঘটনা।
সৃষ্ট গর্তে টিন দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে যা দুর্ঘটনার মাত্র বাড়িয়ে দিচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝুঁকিপূর্ণ ও ভাঙা এ কালভার্ট দিয়ে প্রতিদিনই বিভিন্ন যানবাহনসহ শত শত মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। পুরনো এ কালভার্টের ইট, প্লাস্টার খসে পড়েছে। মাঝখানটাই বৃহৎ গর্তের কারণে পথচারী গর্তে পড়ে হাত-পা ভাঙছে। যানবাহনের চাকা গর্তে ঢুকে দুর্ঘটনার শিকার হচ্ছে।

.

মগধরা গ্রামের মুদি দোকানদার খালেক মিয়া জানান, রাতের বেলায় সাইকেল ও মোটরসাইকেল আরোহীরা কালভার্ট পারাপারের সময় গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন।

একই গ্রামের শিক্ষক মো. মিজানুর রহমান বলেন, চরাঞ্চলের কৃষকেরা সবজি নিয়ে এ রাস্তা দিয়ে গুপ্তচরা বাজারে আসে। কালভার্টি ভাঙ্গা থাকায় তারা ব্যাপক দুর্ভোগ পোহাচ্ছে। তিনি আরও বলেন, জরাজীর্ণ ভাঙ্গা কালভার্টটি পুনর্নির্মাণ এলাকাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

কালভার্টের পাশের চা দোকানী মহিউদ্দিন জানিয়েছেন এটি মেরামতের জন্য চেয়ারম্যান ও মেম্বার কে বার বার তাগাদা দেওয়ার পর ও তারা এ বিষয়ে কোন প্রকার কর্ণপাত করেন নি। তিনি আরাে জানান কালভার্টের এ বেহাল দশা সম্পর্কে এমপি ও অবগত আছেন।

এ ব্যাপারে মগধরা ইউপি চেয়ারম্যান এস এম আনোয়ার হোসেনের দৃষ্টি আকর্ষণ করলে তিনি জানান, বরাদ্দ আসলে এটি পুন:নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে