চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। চলবে ১ অক্টোবর পর্যন্ত। পরে ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে ২০১৯-২০ শিক্ষাবর্ষের এই ভর্তি পরীক্ষা।

রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে অনলাইনে ভর্তি আবেদন কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতার।

অনুষ্ঠানে জানানো হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রতি ইউনিটের জন্য শিওর ক্যাশ, রকেট, অথবা বিকাশের মাধ্যমে আবেদন ফি হিসেবে ৫৫০ টাকা করে পরিশোধ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

এবার বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের ৪৮টি বিভাগ ও পাঁচটি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা হবে চারটি ইউনিট এবং দুটি উপ-ইউনিটের অধীনে। এবারের ইউনিট চারটি হল- ব্যবসায় প্রশাসন (সি), কলা ও মানব বিদ্যা (বি), বিজ্ঞান (এ) এবং সমাজ বিজ্ঞান ও অন্যান্য (ডি)।

দুইটি উপ-ইউনিট হল- কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা, সংগীত বিভাগ ও চারুকলা ইনস্টিটিউট নিয়ে বি১ এবং শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্সেস বিভাগ নিয়ে ডি-১। সব মিলিয়ে এবার ভর্তির জন্য আসন আছে চার হাজার ৯২৬টি।

আগামী ২৭ অক্টোবর বি, ২৮ অক্টোবর ডি, ২৯ অক্টোবর এ, ৩০ অক্টোবর সি ইউনিট এবং ৩১ অক্টোবর বি১ ও ডি১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সব তথ্য এই (http://admission.cu.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকীর পরিচালনায় ভর্তি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ প্রমুখ।

কোন মন্তব্য নেই