খালেদা জিয়ার জামিন না হওয়ার কারণ জানালেন মওদুদ

3
.

হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন না হওয়ার কারণ জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেছেন, রাজনৈতিক প্রভাবের কারণে বিচারকরা মুক্ত মনে কাজ করতে পারছেন না। এ কারণে খালেদা জিয়ার জামিন হচ্ছে না।

আজ বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এ কথা বলেন। খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত ও মুক্তির দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে বিএনপি।

মওদুদ আহমদ বলেন, খালেদা জিয়াকে দুটি মিথ্যা মামলায় বন্দি রাখা হয়েছে। দেড় বছর হতে চলল তিনি জেলখানায়। তার একটি মাত্র কারণ- রাজনৈতিক প্রভাবের কারণে আদালতে বিচারকরা মুক্ত মনে কাজ করতে পারছে না। আর এ কারণে আইনি প্রক্রিয়ায় তাকে মুক্ত করা যাচ্ছে না। আমরা আইনি এ লড়াই চালিয়ে যাব। আমাদের এর সঙ্গে ঐক্যবদ্ধভাবে সারা দেশে আন্দোলনের পথ বেছে নিতে হবে এবং সে জন্য কর্মসূচি দিতে হবে। একমাত্র রাজপথে আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি সম্ভব।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ডা. এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, মজিবর রহমান সরোয়ার, হাবিব-উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, মফিকুল হাসান তৃপ্তি, যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন প্রমুখ।

3 মন্তব্য

  1. হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন না হওয়ার কারণ জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেছেন, রাজনৈতিক প্রভাবের কারণে বিচারকরা মুক্ত মনে কাজ করতে পারছেন না। এ কারণে খালেদা জিয়ার জামিন হচ্ছে না।আসলে খালেদা জিয়ার মুক্তির জন্য যে ধরনের প্রমাণগুলো উপস্থাপন করা উচিত সেগুলো করতে ব্যর্থ হচ্ছে বলে বিএনপির এই নেতা এখন বলছেন যে খালেদা জিয়ার মুক্তি না হওয়ার পেছনে আইনজীবিদের উপর রাজনৈতিক প্রভাব থাকাটা দায়ী। খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করতে হলে সকল ধরনের মিথ্যাচার অবলম্বন করতে হবে বিএনপিকে আর তারা সেটি করছে এখন এই ধরনের কথাগুলো বলে।

  2. যথাযথ ভাবে প্রমান উপস্থাপন করার মাধ্যমে খালেদা জিয়ার কোনো ধরনের অন্যায় নেই কিংবা খালেদা জিয়ার নির্দেশেই ধরনের বিষয়টি উপস্থাপন করতে বিএনপি ব্যর্থ হয়েছে বলে এখন তারা বলছে বিচারকদের ওপর রাজনৈতিক প্রভাব রয়েছে বলে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত হচ্ছে না। মওদুদ আহমেদের কাছে প্রশ্ন রইল যদি খালেদা জিয়া সম্পূর্ণভাবে নির্দোষ হতেন এবং সেটি আপনারা আদালতে প্রমাণ উপস্থাপন করতে পারতেন তাহলে বিচারকদের উপর যতই রাজনৈতিক প্রভাব থাকুক না কেন তাদের কোন ধরনের সুযোগ থাকত না খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করতে। আমরা খুব ভালো করেই বুঝতে পারছি বিচার বিভাগকে প্রশ্নবিদ্ধ করে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করার আরেকটি চেষ্টা চালাচ্ছে এখন মধুর আহমেদরা।

  3. যে সরকার ক্ষমতায় থাকবে এই সরকারের প্রভাব থাকবে বিচার বিভাগ ও প্রশাসনের উপর কিছুটা সেটি অবশ্যই সত্য। তবে বিচার বিভাগের উপর রাজনৈতিক প্রভাব রয়েছে বলে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত হচ্ছে না কিংবা বিচারকরা খালেদা জিয়াকে মুক্তি দিতে পারছে না এমন কথা যারা বলে তারা আসলে খালেদা জিয়ার মুক্তি প্রমাণ উপস্থাপনের মাধ্যমে করতে পারবেনা বলে এখন বিচার বিভাগ স্বাধীন নয় এমন কথা বলে খালেদা জিয়ার মুক্তি আটকে রয়েছে সেটি প্রমাণ করতে ব্যস্ত রয়েছে।