অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এস আলম গ্রুপের বিরুদ্ধে কর্ণফুলী দূষণের অভিযোগ: পরিবেশ অধিদপ্তরের নোটিশ

0
.

কর্ণফুলী নদীতে তরল বর্জ্য ফেলে দূষণের দায়ে শুনানিতে হাজির হওয়ার জন্য এস আলম গ্রুপকে নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

গত ১১ সেপ্টেম্বর চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ইছানগরে এস আলম রিফাইনড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর কারখানা পরিদর্শন করে অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের একটি দল। উপ-পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরীর নেতৃত্বে দলটির পরিদর্শনে দূষণের বিষয়টি উঠে আসে।

কারখানা সংলগ্ন কর্ণফুলী নদী থেকে পানির নমুনা সংগ্রহ করে অধিদপ্তরের ল্যাবে পরীক্ষা করে দলটি। পরে অধিদপ্তরের পরিচালকের কাছে পরীক্ষার ফলাফল নিয়ে একটি প্রতিবেদন দাখিল করা হয়।

এই প্রতিবেদনের প্রেক্ষিতে গত ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটিকে শুনানির জন্য হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। কিন্তু প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা দেশে না থাকায় অধিদপ্তরের কাছে আরও সময় চায় তারা। অতঃপর আগামী ৩০ অক্টোবর আবারও শুনানির তারিখ নির্ধারণ করে অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মোয়াজ্জেম হোসাইন জানান, “পরিবেশ অধিদপ্তরের পরিদর্শনে এস আলম গ্রুপের তরল বর্জ্য পরিশোধনাগার বন্ধ পাওয়া যায়। পাশাপাশি দেখা গেল কারখানা থেকে তরল বর্জ্য নদীতে সরাসরি ফেলছে তারা।

পরে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করে তরল বর্জ্য নদীর পানিতে মেশার প্রমাণও পাওয়া যায়। এ কারণে প্রতিষ্ঠানটিকে শুনানিতে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল।

কিন্তু তাদের চেয়ারম্যানসহ উর্ধ্বতন কর্মকর্তারা না থাকায় চলতি মাসের ৩০ তারিখ নতুন করে শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে।”

এর আগে, ২০১৪ সালের এপ্রিলে পরিবেশ দূষণের অভিযোগে এস আলম গ্রুপের পাঁচটি প্রতিষ্ঠানকে এক কোটি ৮০ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

কারখানাগুলোর মধ্যে এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেডকে এক কোটি ৮০ লাখ ৪০ হাজার টাকা, এস আলম স্টিল মিলস ও চেমন ইস্পাত লিমিটেডকে ৩৩ লাখ ৬৯ হাজার ৬০০ টাকা, এস আলম ভেজিটেবলকে এক লাখ চার হাজার টাকা এবং এস আলম কোল্ড রোল স্টিল মিলসকে ২২ লাখ ৪৬ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। – সুত্র: টিবিএস অনলাইন