অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪শ কোটি টাকা ব্যয়ে হাটহাজারী-নাজিরহাট-ফটিকছড়ি চার লেন মহাসড়কের উন্নয়ন কাজের উদ্বোধন

0
.

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, আমি আওয়ামী লীগ করি না, জাতীয় পার্টি করি। এরপরও এই সরকারকে সহযোগিতা করে যাচ্ছি। কারণ একটাই, এই সরকারের ধারাবাহিক উন্নয়ন।  আজকে কেউ আমাদের দরিদ্র দেশ বলে না। আজ বাংলাদেশে অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা তৈরি হয়েছে। একদিন পার্শ্ববর্তী যে দেশ আমাদের স্বাধীনতা যুদ্ধে সাহায্য করেছিল সেই দেশের চেয়েও আমরা অনেক ক্ষেত্রে ভালো আছি। এটা আমার কথা নয় ভারতের নোবেল বিজয়ী অমর্ত্য সেন এর কথা।  আজ বাংলাদেশে একজনও না খেয়ে মরে না। অথচ যে ভারতের অর্থনীতি আমাদের চেয়েও মজবুত, সে ভারতের কৃষকরা না খেয়ে মারা যায়। এই যে বাংলাদেশের অগ্রযাত্রা, এই অগ্রযাত্রাকে ধরে রাখার জন্য বর্তমান সরকারকে আগামীতেও ক্ষমতায় থাকতে হবে।

তিনি  রবিবার (৬ অক্টোবর) বিকেল পাঁচটায় হাটহাজারী বাসষ্ট্যান্ড চত্বরে হাটহাজারী নাজিরহাট ফটিকছড়ি চার লেন বিশিষ্ট আঞ্চলিক মহাসড়কের উন্নয়ন কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য রাখার সময় তিনি এসমস্ত কথা বলেন।

ব্যারিস্টার আনিসুল বলেন, প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে হাটহাজারী নাজিরহাট ফটিকছড়ি আঞ্চলিক মহাসড়কটি চার লেন বিশিষ্ট করা হবে। রাস্তাটি প্রশস্ত হলে এবং এই রাস্তা থেকে পরবর্তীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে বাইপাস সড়ক তৈরি করা হলে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যদি কোন সমস্যা হয়, তাহলে বিকল্প রাস্তা হিসেবে হাটহাজারী নাজির হাট সড়কটি ব্যবহার করা সম্ভব হবে।

তিনি প্রকল্পটি অনুমোদন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের প্রতি কৃতজ্ঞতা জানান। এছাড়া প্রকল্পটির কাজ সুষ্ঠুভাবে সমাপ্ত করার জন্য এলাকাবাসীর সার্বিক সহায়তা কামনা করেন।

সড়ক ও জনপথ (সওজ) চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ বলেন, হাটহাজারী-নাজিরহাট- ফটিকছড়ি পর্যন্ত ৩২ দশমিক ৫০ কিলোমিটার সড়কটি চারলেনে উন্নীত করা হবে। বর্তমান মহাসড়ক ১৮ ফুট থেকে ৩৪ ফুট পর্যন্ত প্রশস্থ করা হবে। এ সড়কে নির্মাণ করা হবে ৩০৮ মিটারের ৩৮টি আরসিসি কালভার্ট। সড়ক-বাঁধ প্রশস্ত করতে দেওয়া হবে ৬ লাখ ৪৬ হাজার ৫০৫ দশমিক ৬ ঘনমিটার মাটি। এছাড়া ব্রিক মেশনারি ইউ ড্রেন নির্মাণ, যাত্রী ছাউনি নির্মাণ, সাইন সিগন্যাল, কিলোমিটার পোস্ট, অফিস ভবন এবং পরিদর্শন বাংলো নির্মাণ করা হবে। মোট চারটি প্যাকেজে ভাগ করে পুরো প্রকল্পটি সম্পন্ন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সিডিএ সদস্য মোহাম্মদ ইউনুচ গণি চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ-আল-মাসুম। স্বাগত বক্তব্য রাখেন ধলই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর জামান সিআইপি।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও সিডিএ সদস্য জসিম উদ্দিন শাহ, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য শাহনেওয়াজ চৌধুরী, হাটহাজারী উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান শামীমা শারমিন মুক্তা সহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ।

সংবাদকর্মী বিশ্বজিৎ পাল এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা কাউছার আলম, গীতা পাঠ করেন রিমন মুহুরী।