অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আবরার হত্যার প্রতিবাদে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

0
.

বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা ও হত্যাকারীদের বিচারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। মঙ্গলবার (৮ অক্টোবর) চট্টগ্রামের ষোলশহর স্টেশন চত্বরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম কলেজ, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, মহসিন কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এদিন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, আমির হোসেন জুয়েল, কামরুন্নাহার, নিজাম উদ্দিন, নুসরাত লুভা সহ অনেকে।

এসময় বক্তারা বলেন, সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের পরিবর্তে উল্টো মেধাবী আবরার ফাহাদকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। অথচ বিশ্ববিদ্যালয়ের ভিসি এর ৩০ ঘন্টা পরে ক্যাম্পাসে এসেছেন। আমরা চাই এই ঘটনার সুষ্ঠু বিচার হোক।

বক্তারা আরও বলেন, আমরা দেখেছি কলেজ, মাদ্রাসা কিংবা বিশ্ববিদ্যালয় সহ কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের হাতে নিরাপদ না। ফেনীর মাদ্রাসা শিক্ষার্থী নুসরাত হত্যাসহ রাবির শিক্ষার্থীকে হাতুড়ি পেটা এর বড় উদাহরণ। কাজেই সকল ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিসহ আমাদের ৫ দফা দাবি আদায় না হলে আমরা আন্দোলন চালিয়ে যাবো।

পাঁচ দফা দাবি: সকল অপরাধীকে সনাক্ত করে তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরণ, অপরাধীদের বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে,গতবছরের অক্টোবর ঘটনা সহ পূর্বের সকল ঘটনার তদন্ত করতে হবে, ৭২ ঘন্টার মধ্যে দোষীদের বিচারের অাওতায় নিয়ে অাসতে হবে, আবরার হত্যার ও তার পরিবারের সমস্ত ব্যয় বুয়েটের প্রশাসনকে বহন করতে হবে।