৮০ তম জন্মদিন উদ্যাপিত
“রমা চৌধুরীর জীবন অনুকরণীয় এক অধ্যায়”

0
.

একাত্তরের জননী খ্যাত ও সাহিত্যিক রমা চৌধুরীর ৮০ তম জন্মদিন গতকাল ১৪ অক্টোবর সোমবার ‘রমা চৌধুরী স্মৃতি সংসদ’ এর উদ্যোগে ও তারুণ্যের উচ্ছ্বাস এর সহযোগিতায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি হলে উদ্যাপিত হয়েছে।

অনুষ্ঠানে রমা চৌধুরী রচিত ‘একাত্তরের জননী’ থেকে পাঠ, কবিতা পাঠ, রমা চৌধুরীর জীবন ও সাহিত্য বিষয়ে আলোচনা, জীবনী পাঠ, শ্্রদ্ধা জ্ঞাপন, তথ্যচিএ প্রদর্শন ও স্মরণালোচনা।

উল্লেখ্য, ১৯৪১ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহনকারী মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, একাত্তরের জননী রমা চৌধুরী ৩ সেপ্টোম্বও ২০১৮ সালে মৃত্যু বরণ করেন।

অধ্যক্ষ রীতা দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণালোচনায় স্বাগত বক্তব্য রাখেন, রমা চৌধুরীর একান্ত সহচর আলাউদ্দিন খোকন। আলোচনায় অতিথি হিসেবে অংশগ্রহণ করেন অধ্যক্ষ লেখক আনোয়ারা আলম, লেখক প্রবন্ধিক অজয় দাশগুপ্ত, জেলা শিল্পকলা একাডেমির চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু, চিত্রগ্রাহক রাজিয়া সুলতানা দীপা, কবি ফারহানা আনন্দময়ী, অধ্যাপক লেখক বিচিত্রা সেন, উন্নয়নকর্মী নাসরিন খানম, সংগঠক লায়ন আর কে রুবেল, সংগঠক এম.এ.জলিল, সংগঠক শরীফুল ইসলাম, কিশোরগঞ্জ থেকে আগত মোঃ নাজমুল, রমা চৌধুরী স্মৃতি সংসদের সদস্য সচিব শামশুজ্জোহা পলাশ, জাহিদুল আলম, ফিরোজ আলম সবুজ, বিকিরণ বড়–য়া, সুবির মহাজন, মোহাম্মদ আলী টিটো, গোফরান উদ্দিন টিটু ও জহর দাশ সহ আরো অনেকে। কবিতা ও লেখা পাঠ করেন, বাচিক শিল্পী অসীম দাশ, শ্রাবণী দাশ গুপ্তা, হোসনে আরা তারিন, মৌ দত্ত, অনির্বান চৌধুরী। অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন বাচিক শিল্পী মোঃ মুজাহেদুল ইসলাম।

কিংবদন্তিতুল্য এই মহিয়সী নারী জীবনভর সাধারণ জীবনযাপন ও সাহিত্য সাধনার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। রমা চৌধুরী নিজের চেষ্টায় নিজের লেখা ১৮টি গ্রন্থ প্রকাশ ও ফেরী করে বিক্রয় করে জীবিকা নির্বাহ ও নিজের সন্তানের স্মৃতির উদ্দেশ্যে দীপ্কংর স্মৃতি অনাথালয় গড়ার প্রচেষ্টায় দিনাতিপাত করে গেছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের কারণে দুই সন্তান হারানো এবং পরবর্তীতে সড়ক দুর্ঘটনায় নিহত সর্ব কনিষ্ঠ সন্তানের স্বরণে আমৃত্যু খালিপায়ে হেঁটেছেন। সারাজীবন সকল প্রতিকূলতার বিরুদ্ধে মাথা উঁচু করে দাাঁড়িয়ে থাকা রমা চৌধুরী’র জীবন প্রবাহ এখন দেশে-বিদেশে গবেষণার বিষয়। তাঁকে নিয়ে ইতিমধ্যে অনেক ডকুমেন্টরী, গল্প, উপন্যাস, নাটক রচিত হয়েছে। রমা চৌধুরীর আত্মজৈবনিক উপন্যাস ‘একাত্তরের জননী’ মুক্তিযুদ্ধের এক মহান দলিল।  প্রেসবিজ্ঞপ্তি

কোন মন্তব্য নেই