অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিএসসিআরের কাণ্ড: জীবিত শিশুকে মৃত ঘোষণা!

8
cscr
সিএসসিআর হাসপাতাল, চট্টগ্রাম।

চিকিৎসক দম্পতির জীবিত নবজাতকে মৃত ঘোষণা করে ডেথ সাটিফিকেট দিয়ে পেকেটে ভরার অভিযোগ উঠেছে চট্টগ্রামের একটি বেসরকারী হাসপাতালের বিরুদ্ধে। সোমবার রাতে মহানগরীর প্রর্বত্তক মোড়ে অবস্থিত বেসরকারি হাসপাতাল সিএসসিআরের এঘটনা ঘটেছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, সোমবার দিনগত রাত একটায় সিএসসিআর হাসপাতালে ডা. রিদওয়ানা কাউসার তুষারে বাচ্ছা প্রসব হয়। জন্মগ্রহণ করার দুই ঘন্টার মধ্যে বাচ্ছাটিকে মৃত ঘোষনা করে ডেথ সাটিফিকেট দেয় হাসপাতল কর্তৃপক্ষ। মৃত্যু সনদ দিয়ে একটি প্যাকেটে করে ওই নবজাতককে দেয়া হয় মা ডা.রিদওয়ানা কাউসার তুষারের কাছে। প্যাকেট খুলে বাচ্চার মুখ দেখতেই বিস্মিত তিনি। তিনি দেখতে পান বাচ্ছা নাড়াচড়া করছে । বিষয়টি দ্রুত হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকদের জানান। কিন্তু তারা তাদের সিদ্ধান্তে অটল থাকলেন। বললেন বাচ্চা নড়াচড়া করছে না গায়ের মাংস নড়ছে।

এই অবস্থায় ডা.রিদওয়ানা কাউসার তুষার নিজেই বাচ্চাকে নিয়ে গেলেন চাইল্ড কেয়ার হাসপাতালে। হাসপাতালের ওয়ার্মারে দেওয়ার পর শরীর স্বাভাবিক হলো। তারপর সেখান থেকে নগরীর ম্যাক্স হাসপাতালে ওই বাচ্চাকে ভর্তি করা হয়েছে।

cscr-bg120161004114434
জীবিত শিশুকে দেয়া সিএসসিআরের ডেথ সার্টিফিকেট।

ডা.রিদওয়ানা কাউসার সাংবাদিকদের বলেন, ডাক্তারের নির্দেশে এনআইসিইউতে নেওয়ার দুইঘণ্টা পর মৃত্যু সনদ দিয়ে একটি প্যাকেটে ভরে বাচ্চাকে ক্যাবিনে দিয়ে যায়। যেহেতু আমি নিজেও ডাক্তার তাই ট্যাপ দিয়ে মোড়ানো প্যাকেটটি খুলে দেখতে চাইলাম। কিন্তু হাসপাতালের দায়িত্বরত লোকজন আমাকে বাধা দিলেন। তারপরও আমি জোর করে প্যাকেট খুলে দেখি বাচ্চা নড়াচড়া করছে।

আমি আবারও এনআইসিইউতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করার জন্য বললে সেখানে দায়িত্বরত ব্যক্তি বললেন, বাচ্চা মৃত। আমি বললাম, বাচ্চা নড়াচড়া করছে। তিনি বলেন, বাচ্চা না। শরীরের মাংস নড়ছে। আমি বললাম, পরীক্ষা করে দেখুন। কিন্তু তিনি পরীক্ষা করতে অস্বীকৃতি জানান।

এ ব্যাপারে সিএসসিআর মেডিক্যাল অফিসার তানভির জাফরের সাথে কথা বলার চেষ্টা হলে তিনি সংবাদিক শুনে ফোন কেটে দেন।

৮ মন্তব্য
  1. Mohammad Hasan Ullah বলেছেন

    এদের শাস্তি দিতে হবে

  2. Mozammel Hoque বলেছেন

    ডাঃ নামের পশু দের বিরুদ্ধে ব্যবস্তা নেওয়া হওক

  3. Masud Ahsan বলেছেন

    ওরা মানুষ নামের পশু ।

  4. Haradhan Bikash Dey বলেছেন

    অযোগ্য ডাক্তারের সনদ বাতিল করে আইনের আওতা য় আনা হোক।

  5. Md Mohiuddin বলেছেন

    ওরা না করে কারা করবে….?
    তারা ব্যবসার জন্য সারাটা দিন রাস্তা জ্যাম করে রাখে, মানুষের ভুল চিকিৎসা করে টাকা লুন্ঠন করতেছে, আগে তাদের বিচার হতে হবে, না হয় কুচুপাতার মতো গড়ে উঠা হাসপাতাল গুলোও একদিন তার চেয়ে বেশি খারাপ আচরন করবে

  6. farid বলেছেন

    Should be  given strong punished both related Doctor & institutions. cscr?????

  7. Abdullah Al Baten বলেছেন

    এদেরকে কি বলে ডাকবো, ভাষা খুজেঁ পাচ্ছি না।
    এটুকুন বলবো এরা মানুষ না।

  8. ANIL বলেছেন

    এই সব নরপশুদের ডাঃ সনদ বাতিল করে আইনের আওতায় আনা হউক?