অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার নিয়ে হাটহাজারীতে ক্যাব’র মতবিনিময় সভা

0
.

ভোক্তা হিসাবে আমরা প্রতিনিয়তই প্রতারিত ও ঠকছি। চারদিকে ভেজালের দৌরাত্ম্যে ও অসাধু ব্যবসায়ীদের একছত্র আধিপত্ত্যের কারনে সাধারণ ভোক্তারা ক্রমশঃ অসহায় হয়ে পড়েছে। ভেজালের পরিধি এখন আর খাদ্যে ও ভোগ্য পণ্যে সীমাবদ্ধ নাই, জীবনরক্ষাকারী ওষুধ ও স্বাস্থ্য সেবাও এর বিস্তৃতি ঘটেছে। ভোক্তাদের অধিকার সংরক্ষনের জন্য সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ নামে একটি যুগান্তকারী আইন প্রণয়ন করেছে। ভোক্তা অধিকার সংরক্ষণসহ জনভোগান্তি নিরসনে অনেকগুলি উদ্ভাবনী উদ্যোগ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মতো কাঠামো প্রতিষ্ঠা হলেও অধিকাংশ ভোক্তারা অসংগঠিত, ঘুমন্ত ও নিস্ক্রিয় থাকায় এ সমস্ত সরকারী উদ্যোগগুলির সুফল সাধরণ জনগন পাচ্ছে না। দেশে কাঁচা মাছ, মাংশ থেকে শুরু করে সকল ব্যবসায়ীরা সুসংগঠিত আর ভোক্তা হিসাবে সাধারণ জনগন সংগঠিত ও শক্তিশালী নয়, বিধায় ব্যবসায়ীরা বারবার বিভিন্ন অযুহাতে জনগনকে জিম্মি করে জনগনের পকেট কাটছে। আর ব্যবসায়ী সংগঠনের চাপে প্রশাসন সেখানে নিরব দর্শক হয়ে থাকছেন। তৃণমূলে সত্যিকারের সুশাসন ও নাগরিক অধিকার প্রতিষ্ঠায় অধিকার ভোগ করার পাশাপাশি নাগরিকদেরকে নিজেদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন ও সক্রিয় হতে হবে। আর এ কাজে দল-মত, জাতি ধর্ম, বর্ন নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে।

আজ শনিবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলা পরিষদ মিলনায়তনে নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার নিশ্চিতে করণীয় নিয়ে এক মতবিনিময় সভায় বিভিন্ন বক্তাগন উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) হাটহাজারী উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম। ক্যাব হাটহাজারী উপজেলা শাখার সভাপতি ন ম জিয়াাউল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ হাসানুজ্জমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারারম্যান শামীমা আফরিন মুক্তা, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আব্দুল মান্নান, চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত।

ক্যাব হাটহাজারীর সহ সভাপতি আহসান আরিফ চৌধুরী জুয়েলে ও যুগ্ন-সম্পাদক নুরুল ইসলাম নোবেল এর যৌথ সঞ্চালনায় আলোচনায় আরো অংশনেন করেন ক্যাব ইয়ুথ গ্রুপের সভাপতি চৌধুরী কে এন এম রিয়াদ,জাগৃতির সভাপতি এডভোকেট মোঃ জামাল উদ্দিন, জাগরনের সভাপতি মোঃ খায়“ন্নবী, ক্যাব সদস্য সেলিম সাজ্জাদ, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ শাহ আলম, মীরের হাট বাজার সমিতির সভাপতি মাওলানা মীর ইদ্রিস, এনায়েতপুর বাজার সমিতির সভাপতি মোহাম্মদ এনাম, গাউসিয়া কমিটি পৌর বাজার সমিতির সভাপতি মোহাম্মদ সেলিম, এন জহুর মার্কেটের সভাপতি মোঃ বোরহানউদ্দিন, ব্যবসায়ী মোহাম্মদ নুরুল ইসলাম, মোহাম্মদ জাহেদ, ক্যাব হাটহাজারী উপজেলা শাখার সাধারণ সম্পাদক এম এন এ রুবেল প্রমুখ।