ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস
‘প্রত্যেক নারী নিজের ব্রেস্ট ক্যান্সারের আলামত নিজেই নির্ণয় করতে পারেন’

0
.

‘প্রত্যেক নারীনিজের পরীক্ষার মাধ্যমে ব্রেস্ট ক্যান্সারের আলামত নিজে নির্ণয় করতে পারে। এর এতে করে জটিল ক্যান্সার রোগকে জয় করার সুন্দর সম্ভাবনা হাতের কাছে রয়েছে প্রত্যেক নারীর। এজন্য দরকার সচেতনতা’।

বিশ্ব ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে চট্টগ্রামে এক সভায় এই কথা বলেছেন ক্যান্সার চিকিৎসকরা।

স্বেচ্ছসেবী সংগঠন আগামী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও আলোকিত বাংলাদেশ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আজ বুধবার সন্ধ্যায় নগরীর বহদ্দারহাটের কাশ্মীর রেস্তোরা হলে এই সভার আয়োজন করা হয়।

সভায় চিকিৎসক, ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত ও বিশিষ্ট জনেরা নানা মত প্রকাশ করেন। রোগী, রোগীর স্বজন ও সুধীজনের নানা প্রশ্ন ও পরামর্শের জবাব দেন ক্যান্সার বিশেষজ্ঞ ডা. আলী আসগর চৌধুরী ও ডা. শেফাতুজ্জাহান।

অনুষ্ঠানে এই দুই বিশেষজ্ঞ চিকিৎসকসহ চারজনকে সম্মাননা প্রদান করা হয়। বাকি দুই চিকিৎসক হলেন অধ্যাপক ডাক্তার তাহমিনা বানু ও ডাক্তার সাকেরা আহমেদ।

চিকিৎসকরা বক্তব্যে বলেন, ব্রেস্ট ক্যান্সার দেশে আশংকাজনকহারে বাড়ছে। কিন্তু এদেশের নারীরা লজ্জা আর সামাজিক কুসংষ্কারের কারণে চিকিৎসকের কাছে সহজে যান না বা পরিবারের কারো কাছে রোগের কথা সহজে বলেন না। এতে করে এই রোগটি দেরীতে প্রকাশ হয়। চিকিৎসা কঠিন হযে পড়ে। উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়ে চিকিৎসকরা বলেন, এতে করে রোগ ভালো হওয়ার সম্ভাবনা থাকে। চিকিৎসকরা এ ধরণের আয়োজন শহর ছাড়া গ্রামে , প্রত্যন্ত অঞ্চলে আয়োজনের আহবানও জানান।

দেশ টিভি চট্টগ্রাম ব্যুরো প্রধান আলমগীর সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাথেন সংগঠক যিকরুল হাবিবাল ওয়াহেদ, নাসরীন সুলতানা খানম, মোহাম্মদ ইসহাক, সোহেল ইয়াসিন, সীমা কুন্ডু, নেছার আহমেদ খান, ওমর সাহেদ হিরু , চন্দন কুমার বড়ুয়া, ফারহানা ইসলাম, দিলরুবা সুমি, শফিকুল ইসলাম রিফাত, লিপি আক্তার, তাসনমি সুলতানা, ফরিদা আক্তার, সুপর্ণা বড়ুয়া, মুহাম্মদ হেফাজুর রশিদ, নাহিদ সিকদার, রাজন পাল, প্রমুখ।

কোন মন্তব্য নেই