অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়ার উদ্বোধন

0
.

চট্টগ্রামে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া “কারাত-২০১৯ উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার (৪ নভেম্বর) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খান স্কুল অফ মেরিটাইম ওয়েলফেয়ার ফেয়ার অ্যান্ড ট্যাকটিকস মিলনায়তনে এক যৌথ প্রেস ব্রিফিং এ বাংলাদেশ নেভী ও ইউএস নেভীর পক্ষ থেকে ‘কো-অপারেশন এফ্লোট রেডিনেস অ‌্যান্ড ট্রেনিং’ শীর্ষক এ প্রশিক্ষণ মহড়ার বিস্তারিত তুলে ধরা হয়।

.

প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ নৌবাহিনী পক্ষে বক্তব্য রাখেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এম নাজমুল হাসান এবং ইউএস নেভীর পক্ষে বক্তব্য রাখেন ওওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ রিয়ার এডমিরাল মারে টাইন্স।

প্রেস ব্রিফিং এ জানানো হয়, যৌথ প্রশিক্ষণ ও মহড়া বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌ বাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও অন্যান্য উন্নত দেশের নৌবাহিনীর সাথে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিভিন্ন সময়ে দ্বিপাক্ষিক মহড়াটি পরিচালনা করে থাকে। এটি একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ মহড়া। প্রথম পর্বে প্রশিক্ষণের আওতায় বিভিন্ন প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে এবং দ্বিতীয় পর্বে বিভিন্ন সময় ভিত্তিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

ব্রিফিং এ দুদেশের কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও উন্নত করার পাশাপাশি নৌবাহিনী অপারেশনাল কর্মকাণ্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করা, বিভিন্ন ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হবে।

বাংলাদেশ নৌবাহিনী উল্লেখযোগ্য সংখ্যক সদস্য এবং এভিয়েশনের সদস্যরা এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।