অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা, সাংবাদিকসহ আহত ১৫

4
.

জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ে ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ চলছে। এ সময় ছাত্রলীগের হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন শিক্ষক, সাংবাদিকসহ অন্তত ১৫ আন্দোলনকারী।

আজ বেলা সাড়ে ১১টা থেকে এ সংঘর্ষ শুরু হয়। এদিকে আন্দোলনকারীদের অভিযোগ, তাদের বেশ কয়েকজনকে পাওয়া যাচ্ছে না। ছাত্রলীগ তাদের তুলে নিয়ে গেছে।

আহতরা হলেন, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সাঈদ ফেরদৌস, একই বিভাগের অধ্যাপক মীর্জা তাসলিমা সুলতানা, দর্শন বিভাগের শিক্ষক অধ্যাপক রায়হান রাইন। ছাত্রদের মধ্যে আহতরা হলেন, আলিফ (ইংলিশ, ৪৭ ব্যাচ), মারুফ (দর্শন, ৪৪ ব্যাচ), রুদ্রনীল (দর্শন, ৪৫ ব্যাচ) সহ আরও অনেকে।

বিশ্ববিদ্যালয়ের চলমান মেগাপ্রকল্পে দুর্নীতিসহ নানা অভিযোগ এনে গত একমাসের বেশি সময় ধরে আন্দোলনে নামে শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ।ভিসির বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি ছাত্রলীগকে দুই কোটি টাকার দিয়েছেন। এর বিরুদ্ধে ফুঁসে ওঠে শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে যোগ দেন শিক্ষদের একটি অংশ। ভিসির পদত্যাগ দাবি করেন তারা।

এরই ধারাবাহিকতায় গতকাল সন্ধ্যা থেকে ভিসির বাসভবন ঘেরাও করে আন্দোলনকারীরা। এ সময় বাসার ভেতরে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম অবরুদ্ধ হয়ে পড়ে। আজ সকালে এ অবরোধ কর্মসূচি চলাকালে বেলা সাড়ে ১১টার দিকে হঠাৎ করেই মিছিল নিয়ে ভিসির পক্ষে ছাত্রলীগ নেতাকর্মীরা হাজির হন। এ সময় উভয়পক্ষ মুখোমুখি অবস্থান নেয়।

পরে ছাত্র হাতাহাতির একপর্যায়ে ছাত্রলীগ নেতাকর্মীরা আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয়পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। থেমে থেমে সংঘর্ষ চলছে।

৪ মন্তব্য
  1. Ovi Raj বলেছেন

    আন্দোলনকারীদের ব্যানারে কোন ছাত্রলীগ বা সরকার বিরোধী কোন লিখা বা স্লোগান নেই।তাহলে তাদের উপর কেন ছাত্রলীগ হামলা চালাবে সেটি একটু জানাবেন? দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।আর তাতেই একটি বিশেষ গোষ্টি আন্দোলনকারীদের উপর হামলা চালিয়েছে।আর হামলাকারী কারা সেটি যাচাই না করেই তাদের ছাত্রলীগ বলে অভিহত করা উচিত না

  2. Abu Sadek বলেছেন

    পাঠক নিউজ মিথ্যা সংবাদ প্রচার করে বিভ্রান্তি ছড়াচ্ছে।দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উপাচার্যকে অপসারণ দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছে।আর সেখানে কে বা কারা এবং কেন হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।আর যুগান্তর এই ঘটনার তদন্ত ছাড়াই সেই দায় ছাত্রলীগের উপর চাপিয়ে দিচ্ছে।ছাত্রলীগ বর্তমানে কিছুটা উশৃংখল ভুমিকা পালন করছে।আর তাই সেই সুযোগে সকল অপরাধের দায় ছাত্রলীগের ঘাড়ে চাপানো হচ্ছে

  3. শ্রাবনী দিশা বলেছেন

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে যে আন্দোলন গত ২/৩ মাস ধরে চলছিল তার নেতৃত্বেও কিন্তু ছাত্রলীগ রয়েছে। তাহলে কিভাবে ছাত্রলীগ শিক্ষার্থীদের ওপর হামলা করল। বরং বিশ্ববিদ্যালয়ের ভিসির বহিরাগত কিছু লোক দিয়ে শিক্ষার্থীদের কে সরিয়ে দিল শুধুমাত্র তাকে বাসভবনে আটক করে রাখাই। আর এতে শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের ৫ জন নেতাকর্মী আহত হয়েছেন। সুতরাং সম্পূর্ণ ঘটনা না তুলে এই ধরনের নিউজ অপপ্রচার থেকে বিরত থাকুন।

  4. Sajid Ahmed বলেছেন

    প্রধানমন্ত্রীর নির্দেশে সকল ধরনের অপকর্মের সাথে জড়িতদের গ্রেফতার করা হচ্ছে। তাই কোন বিশৃংখলায় বর্দাস্ত করা হবে না। শিক্ষা প্রতিষ্ঠানে যারা এসব করে তাদেরকে দ্রুত আইনের আওতায় এনে বিচার করা হবে বলেই মনে করছি। ছাত্রলীগ বা ছাত্রদল বলে কেউ রেহায় পাবে না।