অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জাবির ঘটনায় রাবিতে আন্দোলনকারীদের ওপর পুলিশের লাঠিচার্জ

1
.

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আন্দোলনকারী রাবি শিক্ষার্থীদের ওপর পুলিশের মারধর ও লাঠিচার্জের অভিযোগ উঠেছে। এতে ৪ জন শিক্ষার্থী আহত হয়েছে। এছাড়া আন্দোলনকারী এক ছাত্রকে তুলে নিয়ে গেছে আইন শৃঙ্খলাবাহিনী। তবে অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।

আটককৃত শিক্ষার্থীর নাম আবদুল্লাহ শুভ। তিনি কোটা সংস্কার আন্দোলনের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক।

অন্যদিকে, হামলায় আহতরা হলেন আবদুল মজিদ অন্তর, মোর্শেদ, মাজহার ও শাহরিয়ার রিদম।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ চলাকালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সন্ধ্যায় ২০ থেকে ৩০ জন শিক্ষার্থী দলে বেঁধে রাজশাহী -ঢাকা অবস্থান নিলে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের গ্রেফতার ও ভিসির পদত্যাগ দাবি করেন। এক পর্যায়ে সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

শিক্ষকরা চলে যাওয়ার পর পুলিশ শিক্ষার্থীদের আন্দোলনে বাধা দেয়। এক পর্যায়ে তাদের মধ্যে বাক-বিতণ্ড হয়। তখন পুলিশ তাদের ওপর চড়াও হয়।

হামলায় আহত আবদুল মজিদ অন্তর জানান, তাদের ওপর পুলিশ মারধর ও লাঠিচার্জ করে আবদুল্লাহ শুভ নামের একজনকে আটক করে নিয়ে গেছে।

তবে অভিযোগ অস্বীকার করে রাজশাহী মতিহার থানা পুলিশের এসি মাসুদ জানান, কাউকে মারধর বা আটক করা হয়নি। কয়েকজন শিক্ষার্থী অবরোধ করে বিশৃঙ্খলা সৃষ্টি করছিলো। তাই তাদেরকে রাস্তা থেকে সরিয়ে দেয়া হয়েছে।

১ টি মন্তব্য
  1. Rikoto Kobir বলেছেন

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার পরেও যারা আন্দোলন করছে তারা যে এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে এক ধরনের বড়োসড়ো আন্দোলন সৃষ্টি করে ভিসির পদত্যাগের পাশাপাশি অন্য কোনো এজেন্ডা বাস্তবায়ন করতে চাইছে সেটা আর নতুন করে বলার প্রয়োজন নেই। সবচাইতে বড় বিষয় হলো এখন যারা আন্দোলন করছে তাদের বেশির ভাগ কোটা সংস্কার আন্দোলনের নেতা-কর্মী এবং অবশ্যই এরা বিএনপি ও জামায়াতের রাজনীতির সাথেও যুক্ত কোন না কোন ভাবেই।পুলিশ যাকে গ্রেপ্তার করেছে তার পরিচয় কোটা সংস্কার আন্দোলনের কর্মী এটা জানার পর আমাদের বুঝতে আর বাকি থাকেনা কারা এই সকল আন্দোলনে নেতৃত্ব প্রদান করছেন।