অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খাতুনগঞ্জের দুই পেঁয়াজ আমদানীকারককে ১৫ দিনের করাদন্ড

2
আটক ম্যানেজার ও মালিকপুত্র।

পেঁয়াজের মাত্রাতিরিক্ত দাম কারসাজির সাথে জড়িত থাকার অভিযোগে চট্টগ্রামের দুই আমাদনীকারককে ১৫ দিন করে কারাদন্ড দেয়া হয়েছে।
আজ সন্ধ্যায় চট্টগ্রাম জেলা প্রশাসকের ভ্রাম্যমান আদালত এ কারাদন্ড প্রদান করেন।

দন্ডিতরা হলেন-জে এস ট্রেডার্স এর মালিক মিনহাজুদ্দিন বাপ্পি (২৮) এবং এ হোসেন ব্রাদার্সের মালিক আবুল হোসেন (৫৫)।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে আজ মঙ্গলবার দুপুর ১ টা ৩০ থেকে ৩টা পর্যন্ত সিন্ডিকেট ধরতে জেলা প্রশাসন, চট্টগ্রাম এর পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ তৌহিদুল ইসলামের নেতৃত্বে চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়। বিগত দুইদিন ধরে খাতুনগঞ্জে পরিচালিত অভিযানে প্রাপ্ত তথ্য ও আড়তদারদের কাছ হতে পাওয়া তথ্যমতে চট্টগ্রামস্থ মিয়ানমার হতে পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠানের ঠিকানায় বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি উপ-সচিব মোঃ সেলিম হোসেন এবং ভোক্তা অধিকার অধিদপ্তর, চট্টগ্রামস্থ আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক শাহিদা ফাতেমা চৌধুরী এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক উপস্থিত ছিলেন।

খাতুনগঞ্জ বাজার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রিয়াজুদ্দিন বাজার এলাকার ঠিকানায় ৩ টি প্রতিষ্ঠানের মধ্যে ২ টি প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।
এরা হলো- এ হোসেন ব্রাদার্স, ১২৯/১৮; খাজা দস্তগীর ম্যানশন, নীচ তলা, ঘোষাল কোয়ার্টার এবং জে এস ট্রেডার্স, ১২৯/৪ শেখ জানে আলম ম্যানশন, ঘোষাল কোয়ার্টার, রিয়াজুদ্দিন বাজার, চট্টগ্রাম।

অপর প্রতিষ্ঠানটি হলো-মেসার্স সৌরভ এন্টারপ্রাইজ, নুপুর মার্কেট, ৮৬, স্টেশন রোড, চট্টগ্রাম। এই ঠিকানায় গিয়ে দেখা যায় সেটি জুতার দোকান।

অভিযানকারী টিমের একজন সদস্য জানান, পেঁয়াজ আমদানিকারক, সিএন্ডএফ এজেন্ট, কক্সবাজার ও চট্টগ্রামস্থ কমিশন এজেন্ট এবং আড়তদারদের যোগসাজশে মিয়ানমার থেকে ৪২ টাকা দরে আমদানীকৃত পেঁয়াজ পাইকারী বাজার পর্যায়ে ৯০ থেকে ১১০ টাকা দরে বিক্রি করতে বাধ্য করছে। জেলা প্রশাসন,চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নিকট এসব সিন্ডিকেটের তথ্য দেন খাতুনগঞ্জস্থ ব্যবসায়ী সূত্র।

এসব তথ্যের ভিক্তিতে এ হোসেন ব্রাদার্স ও জে এস ট্রেডার্স এর মূল ঠিকানায় গিয়ে দেখা যায় এই দুটি প্রতিষ্ঠান মূলতঃ বার্মিজ প্রসাধনী আইটেমের ব্যবসা করে। দোকান দুটি তল্লাশী করলে এ হোসেন ব্রাদার্স এর দোকান হতে খাতুনগঞ্জের শাহ আমানত ট্রেডার্স এর মাধ্যমে অক্টোবর মাসে বিক্রিকৃত পেয়াজের একটি তালিকা পাওয়া যায়।

কিন্তু খাতুনগঞ্জ থেকে জেলা প্রশাসনের বিগত দুইদিনে উদ্ধারকৃত ইনভয়েস ও কাস্টমস ক্লিয়ারেন্স ডকুমেন্টেরর তথ্যানুযায়ী দুটি প্রতিষ্ঠান কর্তৃক নভেম্বর ২০১৯ মাসের ২ ও ৩ তারিখে টেকনাফ স্থলবন্দর দিয়ে যে পেয়াজ আমদানি হয়েছে সেই পেয়াজ তারা কোন কোন আড়তদার ব্যবসায়ী ও কমিশন এজেন্টকে বিক্রি করেছে সেসব লাগজ প্রদর্শন করতে ব্যর্থ হয়। অভিযানের সময় দোকান দুটির ম্যানেজার সহ মোট চারজনকে আটক করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতের নিকট জে এস ট্রেডার্স এর মালিক মিনহাজুদ্দিন বাপ্পি (২৮ বছর) এবং এ হোসেন ব্রাদার্সের মালিক আবুল হোসেন (বয়স ৫৫ বছর) হাজির হয়ে পেয়াজ মজুদদারি ও মূল্যে কারসাজির কথা স্বীকার করেন।

পেঁয়াজ যেহেতু একটি অত্যাবশকীয় পণ্য। অত্যাবশকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন, ১৯৫৬ এর বিধান মতে পেঁয়াজ সহ অন্যান্য অত্যাবশকীয় পণ্যের ব্যবসা করতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যবসায়ীকে আমদানির কাগজপত্র, পেয়াজ বিক্রয়ের কাগজপত্র, রশিদ, রেজিস্টার এগুলো সংরক্ষণ করতে হবে। কিন্তু উপরোক্ত দুটি প্রতিষ্ঠানের মালিক ভ্রাম্যমাণ আদালতের নিকট কোনো ধরণের কাগজপত্র প্রদর্শন করতে পারেন নি। তারা অবহিত করেন মৌখিকভাবে পেঁয়াজের আমদানিকারক, সিএন্ডএফ এজেন্ট ও কমিশন এজেন্টরা পেয়াজের বাজারে বিক্রয়মূল্য নির্ধারণ করেন।

এসময় উল্লেখিত ব্যক্তিরা পেঁয়াজের সিন্ডিকেটের সাথে জড়িত কক্সবাজারের টেকনাফ ভিত্তিক কয়েকজন ব্যক্তির নাম জানান। এরা হলেনঃ হাজী ফয়েজ, বার্মা কামাল ও সৈয়দ করিম।

পেঁয়াজের দাম কারসাজিতে যুক্ত থাকায় ও কাগজপত্রবিহীন ভাবে কালোবাজারির মাধ্যমে পেয়াজ বিক্রি করায় অত্যাবশকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন, ১৯৫৬ মোতাবেক এ হোসেন ব্রাদার্সের মালিক আবুল হোসেন এবং জে এস ট্রেডার্সের মালিক মিনহাজুদ্দিন বাপ্পীকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি মোঃ সেলিম হোসেন জানান, অসাধু পেয়াজ ব্যবসায়ী ও আমদানিকারকদের সিন্ডিকেট ভাঙ্গতে এ অভিযান দেশব্যাপী অব্যাহত থাকবে।

২ মন্তব্য
  1. Zia Abedin Hasan বলেছেন

    নাটকের দৃশ্য।

  2. Mirza Amin বলেছেন

    Why no action in Dhaka