বিশ্বব্যাপী জলবায়ু সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা

0
.

জাতিসংঘের আন্তঃরাষ্ট্রীয় জলবায়ু পরিবর্তন প্যানেলে ১৫৩ দেশের ১১ হাজার ২৫৮ বিজ্ঞানীর করা বৈশ্বিক উষ্ণতা সংক্রান্ত গবেষণা প্রতিবেদনে বিশ্বব্যাপী জলবায়ু সংক্রান্ত জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৫ নভেম্বর) বায়োসায়েন্স জার্নালে বিজ্ঞানীদের তৈরি করা গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। খবর দ্য ওয়াশিংটোন পোস্ট।

এর আগে, বিচ্ছিন্নভাবে বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উদ্বেগের কথা জানালেও এই প্রথম বিশ্বের প্রায় সকল দেশের বিজ্ঞানীরা জোটবদ্ধভাবে এরকম একটি ঘোষণা দিলেন। ওই প্রতিবেদনে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের জন্য মানুষের ভূমিকাই প্রধান বলে উল্লেখ করা হয়েছে।

ওই গবেষণায় বলা হয়েছে, প্রায় ৪০ বছর ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে দরকষাকষি চললেও, দুই একটি ব্যতিক্রম বাদ দিয়ে সবাই তাদের ব্যবসা জারি রেখেছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নেওয়া প্রায় সব পদক্ষেপই ব্যর্থ হয়েছে।

ওরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ বিল রিপল,ক্রিস্টোফার ওলফের এবং টাফটস বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী উইলিয়াম মুমাও এই গবেষণা প্রতিবেদন তৈরিতে সমন্বয়কের দায়িত্ব পালন করেন।
বিজ্ঞাপন

প্রতিবেদনটির উপসংহারে বিজ্ঞানীরা বলেছেন, পরিবেশের ওপর মানুষের কর্তৃত্ব স্থাপন, গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ বেড়ে যাওয়া, অর্থনৈতিক দৌরাত্ম, মাথা পিছু মাংস উৎপাদন, বিশ্বব্যাপী গাছের সংখ্যা কমে যাওয়ার কারণে বিশ্বের তাপমাত্রা বেড়ে যাচ্ছে এবং তাপমাত্রা বাড়ছে সমুদ্রের অভ্যন্তরেও। এখনই এ ধরণের কার্যক্রম নিয়ন্ত্রণে আনতে না পারলে অদূর ভবিষ্যতে বিশ্ববাসীকে আরও ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হবে বলে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিজ্ঞানীরা।

কোন মন্তব্য নেই