থিয়েটারের প্রতি কমিটমেন্ট পালন করছে ‘নাট্যাধার’: শুভ্রা বিশ্বাস

0
.

নাট্যদল ‘নাট্যাধার’ থিয়েটারের প্রতি কমিটমেন্ট যথাযথভাবে পালন করছে বলে মন্তব্য করেছেন মঞ্চাভিনেত্রী, নির্দেশক ও প্রবীণ নাট্যজন শুভ্রা বিশ্বাস।

তিনি আজ শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যায়চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে নাট্যাধার কর্তৃক আয়োজিত পাঁচ দিনব্যাপী নাট্যপার্বণের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

মঞ্চাভিনেত্রী সুপ্রিয়া চৌধুরীর সঞ্চালনায় এবং নাট্যাধারের জেষ্ঠ সদস্য নাট্যজন জামাল হোসাইন মন্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন খালেদ হেলাল।

প্রধান অতিথির বক্তব্য শুভ্রা বিশ্বাস আরো বলেন, ‘চট্টগ্রামে এতো গুণী মানুষ আছে, তাদেরকে সম্মানিত করা হয় না। নাট্যাধ্যার এই কাজটি করছে। তারা ১২ জন গুণী মানুষকে সম্মানীত করেছে। ঘরের মানুষকে সম্মান না করলে অন্যরা কিভাবে করবে? নাটকের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস তুলে ধরা চেষ্টা করছেন নাট্যাধার। নাট্যাধার নতুন শিল্পীদের সুযোগ দিচ্ছে, এই উদারতা সবাই দেখাতে পারে না।’

বিশেষ অতিথির বক্তব্যে খালেদ হেলাল বলেন, ‘পথ চলতে গেলে সচেতন মানুষ সৃষ্টির দরকার। নাট্যাধার সচেতন মানুষ সৃষ্টির কাজটি করে যাচ্ছে। যারা সমাজ ও দেশকে এগিয়ে নিতে পারে, নাট্যাধার তাদেরকে সচেতন করছে।’

সভাপতির বক্তব্যে জামাল হোসাইন মন্জু বলেন, ‘দল প্রতিষ্ঠার শুরুর দিকে সিদ্ধান্ত ছিল, নাট্যাধার প্রতি বছর চার জন নাট্যজনকে সম্মানীত করবে। কিন্তু আমরা তা পারিনি। তবে সামনে পারবো। দর্শক আমাদের লক্ষী। সেই লক্ষীকে আমরা যথাযথ উপাচার দিতে পারছি না। আমাদের ঘাটতি আছে। তারপরও আমরা ভালো নাটক করার চেষ্টা করছি।’

বক্তব্যে তিনি প্রয়াত নাট্যজন আব্দুস সাত্তার, শান্তুনু বিশ্বাস ও ফারহানা পারভীন প্রীতিকে স্মরণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হয় আহাম্মদ কবির রচিত ও শারমিন সুলতানা রাশা নির্দেশিত নাটক ‘৩২ ধানমন্ডি এবং ,,,’।

নাট্যপার্বণের দ্বিতীয় দিন ৯ নভেম্বর মঞ্চস্থ হবে নাট্যাধার প্রযোজনা নাটক ‘ফুলজান’, তৃতীয় দিন ১০ নভেম্বর মঞ্চস্থ হবে নাট্যমঞ্চ রেপার্টরি প্রযোজনা নাটক ‘আলো নিরুত্তর’, ১১ নভেম্বর মঞ্চস্থ হবে নাট্যাধার প্রযোজনা নাটক ‘হিড়িম্বা’ এবং ১২ নভেম্বর মঞ্চস্থ হবে নাট্যাধার প্রযোজনা নাটক ‘শিখন্ডী কথা’।

পাঁচ দিনব্যাপী নাট্যপার্বণ উৎসর্গ করা হয়েছে অকাল প্রয়াত নাট্যজন ফারজানা পারভীন প্রীতির প্রতি।

আয়োজনের ৩য় দিন ১০ নভেম্বর বিকাল ৫ টায় ১২তম জিয়া হায়দার নাট্যপদক প্রদান করা হবে। এ বছর নাট্যপদকের জন্য মনোনীত হয়েছেন নাট্যজন রবিউল আলম। -প্রেস বিজ্ঞপ্তি।

কোন মন্তব্য নেই