অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আহমদ হোসেন’র আজ ২৪ তম মৃত্যুবার্ষিকী

0
.

চট্টগ্রামের বিশিষ্ট শিক্ষাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনের সংগঠক অধ্যাপক আলহাজ্ব আহমদ হোসেন এর আজ ২৪ তম মৃত্যুবার্ষিকী

চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বাংলা ভাষা ও সাহিত্যর প্রধান অধ্যাপক, কৃতি শিক্ষাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সংগ্রাম আন্দোলনের সংগঠক অধ্যাপক আলহাজ্ব আহমদ হোসেন এর ২৪ তম মৃত্যুবার্ষিকী আজ।

অধ্যাপক আহমদ হোসেন এর ২৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অধ্যাপক আহমদ হোসেন স্মৃতি সংসদ ও তাঁর পরিবারের পক্ষ থেকে নগরী মেহেদিবাগ শহীদ মির্জা লেন বাসভবনে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য অধ্যাপক আহমদ হোসেন সরকারি ও বেসরকারি পর্যায়ে সরকারী সিটি কলেজে সুদীর্ঘ ৩৫ বছর একনাগাড়ে অধ্যাপনা করার রেকর্ড স্থাপন করেন।

পূর্ব পাকিস্তানের চট্টগ্রামে তৃতীয় বিশ্ববিদালয় স্থাপনের দাবিতে যে সংগ্রাম কমিটি হয় তাতে অধ্যাপক আহমদ হোসেনকে আহবায়ক নির্বাচিত করা হয়। সেই সময় এই পরিষদের আহবায়ক হিসেবে চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিকে তিনি জনপ্রিয় করে তোলেন। পরিষদের পক্ষে তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট, গভর্নর ও কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের স্মারকলিপি প্রদানের জন্য বেশ কয়েকবার করাচি, রাওয়ালপিন্ডি ও লাহোর সফর করেন। উল্লেখ্য মরহুম বাদশা মিয়া চৌধুরী ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংগঠনিক পরিষদের সভাপতি ।

১৯২৮ সালের ৮ জানুয়ারি চট্টগ্রাম জেলার অন্তর্গত হাটহাজারী থানার গড়দুয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। অধ্যাপক আহমদ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম এ পাস করেন। ছাত্র জীবনে তিনি মুসলিম ছাত্রলীগের কর্মী হিসেবে ছাত্র আন্দোলনে যুক্ত ছিলেন। পরে ১৯৫১ সালে চট্টগ্রামে নিখিল পূর্ব পাকিস্তান ছাত্র সম্মেলনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। এই সম্মেলনের প্রধান অতিথি ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হক। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে ইকবাল হলের আবাসিক ছাত্র থাকা অবস্থায় সক্রিয় অংশগ্রহণ করেন ।

১৯৬৪ সালে তিনি চট্টগ্রাম কেন্দ্রীয় সাহিত্য সংস্কৃতি সংসদের স¤পাদক ছিলেন। ১৯৬৯ -৭০ এর উত্তাল গন আন্দোলনের সময় ও মুক্তিযুদ্ধের প্রারম্ভে তার লেখা , নির্দেশিত মুক্তিযুদ্ধের পক্ষে গীতি নাট্য , গীতি আলেখ্য , উদ্দীপনামূলক নাটক ও গান দেশের বিভিন্ন স্থানে মঞ্চায়িত হয় ।তার লেখা “আমাদের মুক্তি সংগ্রাম” গীতি নাটকটি মুক্তিযুদ্ধের প্রক্কালে মুক্তিযোদ্ধাদের মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছিলো ।

অধ্যাপক আহমদ হোসেনের আইস ফ্যাক্টরি রোডে চট্টগ্রাম সরকারি সিটি মহিলা উচ্চ বিদ্যালয় এর অন্যতম প্রতিষ্ঠাতা। এছাড়া তিনি তাঁর নিজ গ্রাম গরদুয়ারায় তার শিক্ষাগুরু ডঃ শহীদুল্লাহ র নামে একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।  -প্রেসবিজ্ঞপ্তি