অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পিইসি পরীক্ষার প্রথমদিনে রাঙামাটিতে অনুপস্থিত ৩২০ জনঃ বহিস্কার-৪৬

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ
সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতেও শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। রোববার রাঙামাটি জেলায় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১১ হাজার ৬শ ৭৭ শিক্ষার্থী। তারমধ্যে প্রথমদিনের পরীক্ষায় ৩৯৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অনুষ্ঠিত হয়ে যাওয়া প্রথমদিনের পরীক্ষায় প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৩৮ জন। বাকি ৬৩৯জন ছিলো মাদ্রাসার ইবতেদায়ী বিভাগের।

এদিনের পরীক্ষায় অসুদপায় অবলম্বনের দায়ে পুরো জেলায় ৪৬ জন শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এদিকে কোনো পরীক্ষার্থী থাকায় রাঙামাটির জুড়াছড়ি ও বিলাইছড়ি উপজেলায় রোববারের পরীক্ষায় কেউ অংশগ্রহণ করেনি। রোববার জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে প্রাপ্ত তথ্যানুসারে এসব তথ্য জানাগেছে।

প্রাপ্ত তথ্যানুসারে জানাগেছে, রোববার রাঙামাটির দুর্গমাঞ্চলের ১০টিসহ মোট ৮শ ৮২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ইবতেদায়ি পরীক্ষার মাদ্রাসা কেন্দ্র-২০টি।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫ হাজার ৩৯৩, ছাত্রী-৫ হাজার ৬৪৫জন। এদের মধ্যে ২৭ জন শিক্ষার্থী পরীক্ষা চলাকালিন সময়ে অসুদপায় অবলম্বনের দায়ে বহিস্কৃত হয়। অপরদিকে ইবতেদায়ি পরীক্ষায় অংশগ্রহণ করে সর্বমোট ৬৩৯জন। তাদের মধ্যে ছাত্র ৩৮৯, ছাত্রী ২৫০জন। রোববারের পরীক্ষায় ইবতেদায়ী বিভাগ থেকে বহিস্কৃত হয়েছে ১৯ শিক্ষার্থী।

রাঙামাটির জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম জানিয়েছেন, সুন্দর ও সুষ্ঠভাবে প্রথমদিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিনি জানান, জেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাইনি। আগামী পরীক্ষাগুলোও যাতে সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশে অনুষ্ঠিত করা যায় সেই লক্ষে সকলের সার্বিক সহযোগিতাও কামনা করেছেন তিনি।