অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে কুমারী পূজা এবার রুদ্রাণী রূপে ছিল অর্পা

2

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি :

kumary-puja
বোয়ালখালিতে পঞ্চম শ্রেণীর ছাত্রী অর্পা পালিত’কে এবারের কুমারী পূজার জন্য মনোনীত করা হয়।

আজ অস্টমী দিন। এদিন ভোরে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা শেষে সন্ধ্যায় সন্ধিপূজা হবে। অষ্টমী পূজা শেষে অঞ্জলী প্রদান ও ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ। মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা।

গোমদন্ডী যোগাশ্রমের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ছত্রেশ্বরানন্দ বহ্মচারী জানান, মহাষ্টমীর দিন রবিবার সকাল ৯টার শুরু হয়ে দুপুর ১টার শেষ হয়। আমরা যে জগতমাতার (দেবী দুর্গা) আরাধনা করি তিনি সব নারীর মধ্যে মাতৃরূপে আছেন।

এ উপলব্ধি সকলের মধ্যে জাগ্রত করার জন্যই কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গা মাতৃভাবের প্রতীক আর কুমারী নারীর প্রতীক। কুমারীর মধ্যে মাতৃভাব প্রতিষ্ঠাই এ পূজার মূল লক্ষ্য।

কুমারী পূজার আনুষ্ঠানিকতা সম্পর্কে তিনি বলেন, দেবী দুর্গার সামনে বসিয়ে ঠিক যেভাবে তার (দুর্গার) আরাধনা করা হয়, একইভাবে কুমারীকে সে সম্মান প্রদান করা হয়। শুধু মাটির প্রতিমা নয়, নারীর মধ্যেও মাতৃভাব আনা হয়।

বিশুদ্ধ স্বভাবের গুণাবলী দেখে একজন নারীকে কুমারী হিসেবে নির্বাচিত করা হয়। এছাড়া পূজার আগ পর্যন্ত কুমারীর পরিচয় গোপন রাখা হয় বলে তিনি জানান।

পূর্বগোমদন্ডী জগদেশ্বরী কালী মন্দিরে এবার বৈদিক নিয়মে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। গোমদন্ডী আর্দশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রী অর্পা পালিত’কে এবারের কুমারী পূজার জন্য মনোনীত করেন ভক্তরা। ‘রুদ্রানী’ নাম করণে তার পূজা সম্পন্ন হয়।

শাস্ত্রমতে, সাধারণত এক বছর থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা কুমারীকে পূজার উল্লেখ রয়েছে। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পূজা করার বিধান রয়েছে। বয়সভেদে কুমারীর নাম হয় ভিন্ন। শাস্ত্রমতে; এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভদ্রা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কুব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়ে থাকে।

নির্বাচিত কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। হাতে দেয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক ও পায়ে আলতা। ঠিক সময়ে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়। চারদিক মুখরিত হয় শঙ্খ, উলুধ্বনি আর মায়ের স্তব-স্তুতিতে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, এবার বোয়ালখালীতে ১১০ মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

দুর্গাপূজা উপলক্ষে প্রতিটি পূজামন্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। পুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মন্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করছে।

২ মন্তব্য
  1. Shihab Uddin বলেছেন

    অরপা টা কে?

  2. Emon Ismail বলেছেন

    যেন হাসুর সোনার ছেলেদের নজর না পরে…