অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আবাসিক এলাকার কেজি স্কুল তুলে দেয়া হলে শিশুর নিরাপদ শিক্ষা লাভ বাধাগ্রস্থ হবে

0
ক্যাব নেতৃবৃন্দের সাথে কিন্ডাগার্ডেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের মতবিনিময় সভা।

আবাসিক এলাকা সমুহ থেকে কেজি স্কুল সরিয়ে ফেলা হলে কোমলমতি শিশুদের নিরাপদে শিক্ষা লাভে বাধাগ্রস্থ হবে বলে মন্তব্য করেছেন অভিভাবক এবং ক্যাব নেতৃবৃন্দ।

রবিবার ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ কিন্ডাগার্ডেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের এক মতবিনিময় সভায় এ মত প্রকাশ করা হয়।

নেতৃবৃন্দ বলেন, কেজি স্কুলগুলো আবাসিক এলাকায় হওয়ার কারনে শিশুরা সহজে স্কুলে যেতে পারছে। আর স্কুলে যাতায়তে তাদের নিরাপত্তা নিয়ে অভিভাবকদের দুঃচিন্তার কারন থাকছে না। এছাড়াও আবাসিক এলাকার বাসিন্দাদের সন্তানদের শিক্ষার সুযোগ করে দিয়ে কেজি স্কুলগুলো সরকারের সবার জন্য সর্বজনীন শিক্ষা নিশ্চিতে সহযোগির ভুমিকা পালন করছে।

তাই ঢালাও ভাবে আবাসিক এলাকা থেকে বানিজ্যিক স্থাপনা সরিয়ে নেবার নিদের্শনা থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অব্যাহতি প্রদান ও আবাসিক এলাকায় বানিজ্যিক স্থাপনা বলতে কি বুঝাতে চাচ্ছে তার একটি পরিস্কার নির্দেশনা দাবি করা হয়।

কিন্ডারগার্ডেন ঐক্য পরিষদের সভাপতি ইকবাল বাহার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

সভায় বক্তারা আরো বলেন, গুলশানে হলি আর্টিজান রেস্টোরেন্ট এ জঙ্গি হামলার পর সরকার গুলশানসহ সকল আবাসিক এলাকায় বানিজ্যিক স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশনা প্রদানের পর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) কর্তৃক সিডিএ আওতাভুক্ত আবাসিক এলাকা বিশেষ করে চট্টগ্রামের আগ্রাবাদ, চান্দগাঁও ও নাসিরাবাদ হাউজিং সোসাইটি এলাকায় অবস্থিত কেজি স্কুল গুলির বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তাদেরকে ৩ মাসের সময় দিয়ে অন্যত্র সরিয়ে নেবার নির্দেশনা প্রদান, কেজি স্কুল গুলি জঙ্গি কার্যক্রমের সাথে জড়িত এবং তারা দেশীয় কৃষ্ঠি ও সংস্কৃতির চর্চার চেয়ে বিদেশী সংস্কৃতি চর্চায় করছে বলে বিভ্রান্তির তথ্য আছে।

অন্যদিকে কেজি স্কুল গুলিকে সরকার নিবন্ধনের আওতায় এনে তাদের জন্য পৃথক নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হলেও আবাসিক এলাকা থেকে কেজি স্কুলগুলো সরিয়ে ফেলা হলে কোমলমতি শিশুরা নিরাপদে শিক্ষা লাভে বাধাগ্রস্থ হবে।

আলোচনায় অংশনেন ক্যাব চট্টগ্রামের সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, দক্ষিন জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব মহানগরের যুগ্ন সম্পাদক এএম তৌহিদুল ইসলাম, মুহাম্মদ জানে আলম, ডিপিও জহুরুল ইসলাম এবং কিন্ডারগার্ডেন ঐক্য পরিষদের পক্ষে মহাসচিব নজরুল ইসলাম, চিটগাং ইন্টারন্যশনাল স্কুলের নাসরীন আরা নার্গিস, চান্দগাঁও ল্যাবরেটরী স্কুলের ইসমাইল ফারুকী, দারুল ইরফান এডাডেমীর মওলানা কেফায়েত উল্লাহ, প্রাইম ক্যাডেট স্কুলের আবু ইউনুচ, বাকলিয়া পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এর মনিরুজ্জমান, চিটগাং পাইলট স্কুল অ্যান্ড কলেজ এর সাজেদ ইকবাল, বিএইচ নলেজ ফেয়ার স্কুলের মোঃ আলতাফ হোসেন প্রমুখ।