চসিকের ৪ বছরের উন্নয়নের কর্মকাণ্ডের বর্ণনা দিলেন মেয়র নাছির (ভিডিও)

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪ বছরের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে সংবাদ সম্মেলন করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে নগরীর আন্দরকিল্লাহ সিটি কর্পোরেশনের আব্দুস ছাত্তার মিলনায়তনে আয়োজি সংবাদ সম্মেলনে মেয়র বলেন, চট্টগ্রাম নগরে সেবা প্রদানকারী সরকারী বিভিন্ন সংস্থা কর্তৃক গৃহীত উন্নয়ন কার্যক্রমে চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে আমরা সার্বিক সহায়তা দিয়ে আসছি। এছাড়াও নগরের উন্নয়নের স্বার্থে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ড অন্যান্য নাগরিক সেবা প্রদানকারী সরকারি সংস্থার মাধ্যমে প্রকল্প চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাধ্যমে বাস্তবায়নেও আমরা কাজ করে আসছি। যার মধ্যে রয়েছে কন্টেইনার টার্মিনাল নির্মাণের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মাধ্যমে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ এবং মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে নিজস্ব অর্থায়নে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের মাধ্যমে প্রাক-সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করাসহ দীর্ঘ মেয়াদী কিছু প্রকল্প।

মেয়র জানান, নগরের ১ হাজার ৩৭৫টি খোলা ডাস্টবিন থেকে ৮২৫টি অপসারণ করা হয়েছে। নগরবাসীর সংখ্যা বেড়েছে বর্জ্য বেড়েছে। জনদুর্ভোগ লাঘবে দিনের বেলা থেকে রাতে বর্জ্য অপসারণ করছি। আমরা ৯ লাখ বিন বিতরণ করেছি। ১৯৭২ জন পরিচ্ছন্ন শ্রমিক নিয়োগ দিয়েছি। জনগণকে সচেতন করতে সক্রিয়, বলিষ্ঠ ও কার্যকর ভূমিকা পালন করতে পারে গণমাধ্যম। আমাদের সফল হতেই হবে। সত্যিকারের ক্লিন সিটি করতে হবে।

তিনি বলেন, চসিকের আওতাধীন বন্যার ও জলবদ্ধতা ক্ষতিগ্রস্ত নাস্তাসমূহের উন্নয়ন এবং নালা, প্রতিরোধ দেয়াল, ব্রীজ  ও কালভার্ট  নির্মাণ/ পূর্ণনির্মান প্রকল্প গ্রহণ (চলমান) প্রকল্প ব্যয় ৭১৬.২৮ কোটি টাকা।

বিভিন্ন এলাকায় অবকাঠামো  উন্নয়ন প্রকল্প গ্রহণ/ প্রকল্প ব্যয়১২০ কোটি টাকা।

এছাড়া ৫৬০ কিমি পিচঢালা সড়ক ৮১৬ কিমিতে, ২২২ কিমি কনক্রিট সড়ক ৩২৮ কিমিতে, ৬৮৩ দশমিক ৫৫ কিমি পাকা নালা ৯৪৬ দশমিক ৫ কিমিতে, ১৪৬ দশমিক ০৭ কিমি ফুটপাত ২৮৭ কিমিতে, ৮০ দশমিক ২০ কিমি প্রতিরোধ দেয়াল ৯৯ কিমিতে, ১৮৮টি ব্রিজ ২১৯টিতে, গভীর নলকূপ ৩৭২টি থেকে ৪২৩টিতে, কালভার্ট ৯৩২টি থেকে ১ হাজার ৪৮টিতে উন্নীত করা হয়েছে। ৭৮ দশমিক ৫৩ কিমি ব্রিকসলিং ৫২ দশমিক ৯৩ কিমি কমিয়ে ২৫ দশমিক ৬ কিমিতে নামিয়ে আনা হয়েছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও ব্রীজ সমূহের উন্নয়নসহ আধূনিক যান যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন শীর্ষক প্রকল্প গ্রহণ (বাস্তবায়ন চলমান) প্রকল্প ব্যয়-৪২০.৯৫ কোটি টাকাসহ বিগত ৪ (চার) বছরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ, পরিচ্ছন্নতা বিভাগ, নগর পরিকল্পনা, সচিবালয় বিভাগ, শিক্ষা বিভাগ, স্বাস্থ্য বিভাগ, রাজস্ব বিভাগ, বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন দিক তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহি কর্মকর্তা মো সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, প্রধান প্রকৌশলী লে কর্ণেল সোহেল আহমেদ, প্রধান নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম প্রমুখ।

কোন মন্তব্য নেই