মেয়র হানিফ স্মৃতি সংসদের সাহিত্য সম্পাদক হলেন লেখিকা তুলতুল

0
শাম্মী তুলতুল।

ঢাকার প্রথম মেয়র হানিফ সৃতি সংসদের সাহিত্য বিষয়ক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন দেশের জনপ্রিয় লেখক ও শিশুসাহিত্যিক শাম্মী তুলতুল। ৬ কোটি তারুণ্যের প্ল্যাটফর্ম জাতীয় যুব সংসদ বাংলাদেশ। এই সংগঠনে শাম্মী তুলতুল কিছুদিন আগে ভোটে নির্বাচিত হয়ে সাহিত্য সম্পাদক পদে নির্বাচিত হন।

গত ১লা ডিসেম্বর অফিসিয়াল ভাবে যুব সংসদের প্রেসিডেন্ট এবং পাঠাগার আন্দোলন বাংলাদেশের চেয়ারম্যান ইমাম হোসেন এবং সংগঠনের অন্যান্যদের মতামতের কমিটি ভিত্তিক আলোচনায় তাকে মেয়র হানিফ সৃতি সংসদের সাহিত্য সম্পাদক হিসেবে মনোনীত করেন।

.

চট্টগ্রামের মেয়ে তুলতুল সাহিত্য ও রাজনৈতিক ও রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করেন এবং ছোটবেলা থেকেই তার লেখালেখির হাতেখড়ি। সেই থেকে ১৩ বছর ধরে সে দেশের জাতীয় ও দেশের বাইরের পত্রিকায় লেখালেখি করে বেশ সুনাম অর্জন করেছেন। তার এই পর্যন্ত বই প্রকাশিত হয়েছে ১৪ টি।

তিনি বলেন, সাহিত্য শুধু এককেন্দ্রিক হলে চলে না। এটিকে বহুকেন্দ্রিক করতে হবে। যার মেধা আছে তাকে সুযোগ করে দিতে হবে এবং সেই সুযোগ তরুণদের নিজের লুকায়িত প্রতিভা দিয়ে লুফে নিতে হবে। তিনি আরও বলেন সবাই যে যার মেধা নিয়ে জন্মে কেউ কারো মতন নয়, তাই নিজ নিজ মাথায় কি আছে তা আগে প্রকাশ করতে হবে। তরুণদের এগিয়ে আসার জন্য এবং তাদের সুযোগ করে দেওয়ার জন্য জাতীয় যুব সংসদ কাজ করে যাচ্ছেন ২০১৬ সাল থেকে। তাছাড়া তুলতুল পাঠাগার আন্দোলন বাংলাদেশের এম্বাসেডর হিসেবে কাজ করছেন। এ লক্ষ্য ঘরে ঘরে গড়ে তুলে দুর্গ আর প্রতিটি গ্রাম- শহরে একটি করে পাঠাগার। তিনি এমন একটি জায়গায় মনোনীত হয়ে নিজেকে সব চাইতে গর্বিত ভাবছেন।

উল্লেখ্য ১৯৯৪ সালের ৩০ জানুয়ারি ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনে বিপুল ভোটের ব্যাবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন মোহাম্মদ হানিফ। ২০০৪ সালের ভয়াল ২১শে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশের ট্রাক মঞ্চে শেখ হাসিনার ওপর নারকীয় গ্রেনেড

হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল রচনা করে প্রিয়নেত্রীকে রক্ষা করেন মোহাম্মদ হানিফ।একজন প্রকৃত নেতা হিসেবে জাতির প্রতিটি ক্রান্তিলগ্নে এই অকুতোভয় সৈনিক রাজপথে থেকেই নেতৃত্ব দিয়েছেন।২০০৬ সালের ২৮ নভেম্বর দিনগত রাতে ৬২ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃস্বাস ত্যাগ করেন মোহাম্মদ হানিফ। গত ২৮ নভেম্বর তাঁর ১৩তম মৃত্যুবার্ষিকী ছিল।

তাই মহান এই ব্যাক্তির স্মৃতি রক্ষার্থে জাতীয় যুব সংসদ বাংলাদেশ অন্যান্য কর্মকাণ্ডের সাথে এমন সামাজিক কাজ করে যাচ্ছে।

কোন মন্তব্য নেই