অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৫ হাজার রানের মাইলফলক স্পর্শ তামিমের

0
252903
.

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। বুধবার (১২ অক্টোবর) চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে প্রথম বাংলাদেশী হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি।

আফগানিস্তান সিরিজটা দুর্দান্ত কাটলেও ইংল্যান্ডের বিপক্ষে ততটা সুবিধা করতে পারছিলেন না তামিম। আফগানদের বিপক্ষে সিরিজ শেষ করার পর এই মাইলফলক থেকে ৬৯ রান দূরে ছিলেন তামিম। অপেক্ষা ছিল ইংল্যান্ডের বিপক্ষে এই মাইলফলক ছোঁয়ার। কিন্তু তাদের বিপক্ষে দুটি ম্যাচে ১৭ ও ১৪ রান সংগ্রহ করে ৪৯৬২ পর্যন্ত এসে থেমে থাকেন তিনি। ফলে ইংলিশদের বিপক্ষে শেষ ম্যাচে তার দরকার ছিল মাত্র ৩৮ রান। শেষ পর্যন্ত যা সংগ্রহ করে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেললেন তিনি। এই কীর্তি গড়তে তামিম খেলেছেন ১৫৮টি ম্যাচ। যেখানে তার সেঞ্চুরি আছে ৭টি ও হাফ সেঞ্চুরি আছে ৩৩টি।

এদিকে বুধবার চট্রগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে দুপুর আড়াইটায় খেলা শুরুর পর ৪৬ রান করে ইতিমধ্যে বিদায় নিয়েছেন ইমরুল কায়েস। আর ৪৫ রানে বিদায় নিয়েছেন তামিম ইকবাল।

বাংলাদেশ দলে কোনো পরিবর্তন নেই। দ্বিতীয় ম্যাচের একাদশই অপরিবর্তিত রয়েছে সিরিজের শেষ ম্যাচেও। তবে ইংল্যান্ড দলে দুটি পরিবর্তন করা হয়েছে। জেসন রয় আর ডেভিড উইলির জায়গায় স্যাম বিলিংস ও লিয়াম প্লাঙ্কেট।