অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিরিজ জেতা হলো না টাইগারদের

0
253385
.

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নিল ইংল্যান্ড। দুদলের মধ্যকার সিরিজ নির্ধারণী এই ম্যাচটিতে জয়ের জন্যে ২৭৮ রানের লক্ষ্যে ব্যাট করছে নেমে ১৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় ইংলিশরা। ফলে লড়াই করেও শেষ পর্যন্ত সিরিজ ঘরে তুলতে পারলো না টাইগাররা।

টসে হেরে প্রথমে ব্যাটিং করে বাংলাদেশ সংগ্রহ করেছিল ২৭৭ রান। জবাবে ব্যাট করতে নেমে ৪৭.৫ ওভারে ৬ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা।

এদিন ইংলিশদের জয়ের বন্দরে ভেড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সিরিজের প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান বেন স্টোকস। দলের বিপর্যয়ের মুহূর্তে হাল ধরে শেষ পর্যন্ত তিনি খেলেছেন অপরাজিত ৪৭ রানের একটি দারুণ ইনিংস। অবশ্য ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেছেন বেন ডাকেট। ৬৮ বলের এই ইনিংসে তিনি হাঁকিয়েছেন ৪টি চার ও ১টি ছক্কা। দ্বিতীয় সর্বোচ্চ ৬২ রান আসে সাম বিলিংসের ব্যাট থেকে।

বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও শফিউল ইসলাম। একটি করে উইকেট নিয়েছেন নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেন।

এর আগেবুধবার (১২ অক্টোবর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেদুপুরে টসে হেরে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করে ২৭৭ রান।

এদিন দলের পক্ষে সর্বোচ্চ রান এসেছে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাট থেকে। ৬২ বলে অপরাজিত ৬৭ রান করেছেন তিনি। এই ইনিংসে মুশফিক খেলেছেন ১টি ছক্কা ও ৪টি চারের মার। এ ছাড়া ৫৪ বলে ওয়ানডে ক্যারিয়ারে ২৩তম হাফসেঞ্চুরিও এদিন তুলে নিয়েছেন তিনি।

বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রান এসেছে সাব্বির রহমানের ব্যাট থেকে। এ ছাড়া ইমরুল ৪৬, তামিম ৪৫ ও মোসাদ্দেক হোসেন করেছেন অপরাজিত ৩৮ রান।

ইংল্যান্ডের পক্ষে ১০ ওভারে ৪৩ রানের বিনিময়ে আদিল রশিদ একাই তুলে নিয়েছেন ৪টি উইকেট। এ ছাড়া এদিন আদিল রশিদ তার ওয়ানডে ক্যারিয়ারের উইকেট শিকারের হাফসেঞ্চুরিটিও করেছেন বাংলাদেশের বিপক্ষে এসে। ৩৭ ম্যাচের মধ্যে ৩৬ ইনিংস খেলে এখন মোট ৫১ উইকেট রয়েছে তার নামের পাশে।

ম্যান অব দ্য ম্যাচ আদিল রশিদ এবং ম্যান অব দ্য সিরিজ হয়েছেন বেন স্টোকস।