অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে ভুয়া ডাক্তার, ভ্রাম্যমান আদালতে ক্লিনিককে জরিমানা

0
.

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নে বিশেষজ্ঞ পদবী লাগিয়ে গ্রামের সহজ সরল রোগীদের চিকিৎসার নামে প্রতারণা করে আসছিলেন কিছু কথিত বিশেষজ্ঞ চিকিৎসক। চিকিৎসক হিসেবে নূ্ন্যতম প্রশিক্ষন না থাকলেও নামের পিছনে এমবিবিএস ও মহিলা দন্ত চিকিৎসক পদবী লাগিয়ে দীর্ঘদিন ধরে রোগীদের চিকিৎসা করে আসলেও বিষয়টি এতদিন নজরে পড়েনি কারও।

গোপন সূত্রে বিষয়টি অবগত হয়ে সেখানে ভ্রাম্যমান অভিযান চালায় উপজেলা প্রশাসন। বিশেষজ্ঞ ডাক্তার পদবী ব্যবহার করার দায়ে তিনটি ক্লিনিককে জরিমানা করে, বন্ধ করে দিয়েছেন ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমীন।

আজ মঙ্গলবার দুপুরে উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজারের পূর্বদিকে ডি সি সড়ক এলাকার মহাজন মার্কেটের দ্বিতীয় তলায় এ ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হয়।

ইউএনও মোহাম্মদ রুহুল আমীন পাঠক ডট নিউজকে জানান, উপজেলার মির্জাপুর ইউনিয়নের সরকারহাট এলাকার মহাজন মার্কেটের দ্বিতীয় তলায় নিজেকে বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে বিভিন্ন ধরনের চিকিৎসার নামে নিরীহ মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন কথিত কয়েকজন চিকিৎসক। এমনকি এমবিবিএস ডিগ্রী না থাকা সত্ত্বে ও মেডিসিন, প্রসূতি, মহিলা ও শিশু রোগ বিশেষজ্ঞ, সাধারণ সার্জারী ইত্যাদি শব্দ যোগ করে চিকিৎসা করে আসছিল তারা। কেউ আবার টেকনিশিয়ান ও আয়া হয়েও ‘মহিলা দন্ত চিকিৎসক ‘পদবি ব্যবহার ,প্রসূতি পরামর্শক হিসেবে কাজ করছেন চেম্বার খুলে এবং নিয়মিত প্রসূতিদের ডেলিভারি করে আসছিল। এতে প্রসূতি ও নবজাতকের নানা সমস্যাসহ এমনকি মৃত্যুর ঘটনা ও ঘটেছে।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে ভূয়া ডাক্তার পদবী ব্যবহার করে প্রতারণা করার অপরাধে বাংলাদেশ মেডিসিন এবং ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ এর ২৯ ধারায় এম ফয়েজ আহমেদ মিলন ও রাজিয়া সুলতানা পিংকিকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা ও মমতাজ কামাল কে ১০ হাজার এবং মীরা মল্লিককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময়ে তিনটি ক্লিনিককে বন্ধ করে দেওয়া হয়। অভিযানে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ এস এম ইমতিয়াজ হোসাইনসহ অন্যান্য চিকিৎসক ও হাটহাজারী থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।