অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারতের জন্য নির্মিত দুটি জাহাজ হস্তান্তর করেছে ওয়েস্টার্ন মেরিন

0
.

ভারতের জন্য বাংলাদেশ নির্মাণ করা জেএসডব্লিউ ‍সিংহগড় এবং লোহগড় নামে দুইটি জাহাজ আজ আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

আজ শুক্রবার (১০ জানুয়ারি) সকালে অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কসের কাছে জাহাজগুলো হস্তান্তর করা হয়।চট্টগ্রাম বন্দর থেকে জাহাজ দুটি কলকাতা বন্দরে নেয়া হবে।

ভারতের জন্য মোট ৪টি জাহাজ নির্মাণ করেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড।

.

জাহাজ দুটি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভারত, ভুটান, নেপালকে আমাদের বন্দর ব্যবহার করতে দিলে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। আমরা উন্নতির স্বার্থে বন্ধুত্বের সম্পর্ক বজায় রাখবো।

তিনি বলেন, পৃথিবী হচ্ছে পার্টনারশিপ ব্যবসাক্ষেত্র। নৌপথে খরচ কমবে। আমরা ভারত থেকে বেশি সুবিধা নিতে পারি। শুধু মাইন্ডসেট পরিবর্তন করতে হবে। আমরা ভৌগোলিকভাবে সুবিধাজনক অবস্থানে আছি। মোংলা বন্দরের উন্নয়ন হয়েছে, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ছে।

জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড সুত্রে জানাগেছে, ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস ২০০ কোটি টাকায় ৪টি জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয়। ২০১৭ সালের অক্টোবরে ‘জেএসডব্লিউ রাইগাড়’ ও ‘জেএসডব্লিউ প্রতাপগড়’ হস্তান্তর করা হয়। প্রতিটি জাহাজের বিক্রয় মূল্য আনুমানিক ৫০ কোটি টাকা, মোট ৪টি জাহাজের মূল্য প্রায় ২০০ কোটি টাকা।

জেএসডব্লিউ সিংহগড় ও লোহগড় নামে জাহাজ দুইটি ৮ হাজার ডিডব্লিউটি ধারণ ক্ষমতাসম্পন্ন কার্গো জাহাজ। জাহাজগুলো ১ হাজার ৩৩০ কিলোওয়াট ও ৯০০ আরপিএম-এর দুটি ইয়ানমার মেরিন ইঞ্জিন দ্বারা চালিত। তাই জাহাজগুলো শতভাগ লাডো অবস্থায় সর্বোচ্চ ১০ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেডের চেয়ারম্যান সাইফুল ইসলাম, রিয়ার অ্যাডমিরাল আবু আশরাফ, ব্যাংক এশিয়ার ডিএমডি এসএম ইকবাল ও ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন সোহেল হাসান প্রমুখ।

চট্টগ্রাম বন্দর সুত্রে জানা গেছে, বাণিজ্যিক প্রসারে চট্টগ্রাম বন্দর থেকে জেএসডব্লিউ লোহগড় ও জেএসডব্লিউ সিংহগড় জাহাজ নামের দুইটি জাহাজ কলকাতা বন্দরে যাবে। ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস বাংলাদেশের ওয়েস্টার্ন মেরিনকে মোট চারটি জাহাজের কার্যাদেশ দেয়। এর মধ্যে প্রথম ২ টি জাহাজ জেএসডব্লিউ রাইগাড় ও জেএসডব্লিউ প্রতাপগড় ২০১৭ সালের অক্টোবর মাসে হস্তান্তর করা হয়। আজ আরাে দুটি জাহাজ জমকালাে অনুষ্ঠানের মধ্যে দিয়ে চট্টগ্রাম হতে জিন্দাল স্টিল ওয়ার্কসের কাছে ওয়েস্টার্ন মেরিন হস্তান্তর করে।

প্রতিটি জাহাজের বিক্রয় মূল্য আনুমানিক ৫০ কোটি টাকা, মােট ৪টি জাহাজের মূল্য প্রায় ২০০ কোটি টাকা। জেএসডব্লিউ লোহগড় ও সিংহগড় জাহাজ দুইটি ৮০০০ ডিডব্লিউটি ধারণ ক্ষমতা সম্পন্ন কার্গো জাহাজ। জাহাজগুলো ১৩৩০ কিলােওয়াট ও ৯০০ আর.পি.এম এর দুটি ইয়ানমার মেরিন ইঞ্জিন দ্বারা চালিত। তাই জাহাজগুলো শতভাগ লােডেড অবস্থায় সর্বোচ্চ ১০ নটিকাল মাইল গতিতে চলতে সক্ষম।