অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করলেন মেয়র নাছির

0
 .

রোগমুক্ত ও সুস্থ আগামী প্রজম্ম গড়তে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম নগরীতে আজ দিনব্যাপি উদযাপিত হয়েছে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন-২০২০।

এই উপলক্ষে আজ শনিবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত নগরীর আগ্রাবাদ টিএন্ডটি কলোনী প্রাইমারি বিদ্যালয় প্রাঙ্গনে একটি শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাইয়ে দিয়ে জাতীয় ভিটামিন “এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চসিক স্বাস্থ্য,শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান, কাউন্সিলর নাজমুল হক ডিউক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা জাবেদ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সেলিম আকতার চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ আলী। এই সময় উপস্থিত ছিলেন সৈয়দ জাকারিয়া, রিদওয়ান, টিএন্ড টি মধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আহমদ,প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজি সুলতানা শাহীন,অরুণ চন্দ্র দাশ ও তাজুল ইসলামসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন আগামী প্রজম্মকে সুস্থ দেহ ও মনের অধিকারী গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা,যা ভিটামিন “এ” অভাবে হয় । তাই সরকার সবধরণে অপুষ্টি রোধে জাতীয় পুষ্টিসেবা কাযক্রমসহ ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে। তিনি বলেন এই অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন “এ” ক্যাপসুল কার্যকরি ভুমিকা পালন করে থকে। তাই বর্তমান সরকার এর উদ্যোগে ৬ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর ফলে রাতকানা রোগ ও অন্ধত্বের হার বর্তমানে নামিয়ে আনা সম্ভব হয়েছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যবান করে গড়ে তুলতে সরকারের পাশাপাশি নগরবাসিকে এগিয়ে আসার আহবান জানান মেয়র।