অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১৩ ও ১৪ জানুয়ারি ডিসি হিলে ‘মানবিক উৎসব ও লোকজ মেলা’  

0
.

চট্টগ্রাম শহরের আনন্দপিপাসু জনমানুষের বিনোদনের চাহিদা মেটাতে এবং সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে তহবিল সংগ্রহের জন্য “মানবিক উৎসব ও লোকজ মেলা”

আর্ত মানবতার সেবায় নিয়োজিত সংগঠন ‘মানবিক’ আয়োজন করেছে আগামী ১৩ ও ১৪ জানুয়ারি নগরীর ডিসিহিলে দুইদিনব্যাপী এ উৎসব।

মেলায় থাকছে লোকজ সংস্কৃতির নানা উপাদান। হস্তশিল্প, মৃৎশিল্পের তৈজসপত্র, পোষাক, পিঠা, ম্যাজিক শপ, বই, প্রসাধনী পণ্য সহ নানা ধরণের স্টল। সকলকে আনন্দ দানের জন্য থাকছে পুতুল নাচ, সাপ খেলা, ম্যাজিক শো সহ বিভিন্ন খেলা ও প্রদর্শনী। প্রতি বিকেলে বসছে লোকজ সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ ঐতিহ্যবাহী বাউলগান, কবিগান, ভাওয়াইয়া গান-ভাটিয়ালি গান, জারি-সারিগান, হাসনরাজার গান, লালনসঙ্গীত, উপজাতীয় সংস্কৃতি অনুষ্ঠান, ছড়া পাঠের আসর, পুঁথিপাঠ, লোকজ কবিতা পাঠের আসর ও আলোচনা অনুষ্ঠান ইত্যাদি।

এছাড়া উৎসবের অংশ হিসেবে থাকছে চিত্রাংকন, আবৃত্তি, নৃত্য ও যেমন খুশি তেমন সাজ প্রতিযোগিতা ইত্যাদি।

অনুষ্ঠানের প্রথমদিন মেলার উদ্বোধন করবেন দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।সাংবাদিক তপন চক্রবর্তী, বায়েজিদ থানার ওসি মোহাম্মদ মহসিন, কবি কমরে আলম প্রমুখ।

বিকালে ‘মানবিক ও স্বেচ্ছাসেবী’ বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কাস্টমসের যুগ্ম কমিশনার (বন্ড) ফয়জুল হক, দৈনিক আজাদীর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদ মালেক প্রমুখ।

১৪ জানুয়ারি মেলার সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মোহাম্মদ হাসনি, কর কমিশনার বজলুল কবির ভূইয়া, চট্টগ্রাম ওয়াসার এমডি প্রকৌশলী একেএম ফয়জুল্লাহ, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, মহিলা কাউন্সিলর আবিদা আজাদ।

সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আর্ত মানবতার সেবায় নিয়োজিত সেবামূলক সংগঠন হিসেবে ২০১১ সালে ৯ নভেম্বর ফেসবুক গ্রুপ ‘মানবিক’ যাত্রা শুরু করে। ২০০৯ সালে ফেসবুকে কবিতা ও সাহিত্য চর্চার মাধ্যমে গড়ে ওঠে বন্ধুত্ব। সময়ের পথ ধরে এগিয়ে যেতে গিয়ে মনে হলো, মানবতার কল্যাণে কিছু করা দরকার। সেই ভাবনার প্রতিফলন ‘মানবিক’। মানবিকে সকলে সংগঠিত হয়েছেন মানবিক টানেই।

মানবিক উৎসব ও লোকজ মেলা থেকে অর্জিত মুনাফা মানবিক এর পরিচালিত তিনটি বিনাবেতনের স্কুলের শিক্ষার্থিদের শিক্ষাদানের জন্য ব্যয় করা হবে।