অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রবি-বিসিবি’র ‘খোঁজ দি নাম্বার ওয়ান স্পিনার’ ক্যাম্পেইন শুরু

0
.

মোবাইল ফোন অপারেটর রবি ও বাংলাদেশে ক্রিকেট বোর্ড’র (বিসিবি) যৌথ উদ্যোগে দেশব্যাপী চলা ‘খোঁজ: দি নাম্বার ওয়ান স্পিনার’ ক্যাম্পেইনের আওতায় আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি)  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম অনুষ্ঠিত হয়েছে জেলাভিত্তিক পর্ব। এই পর্বে অংশ নেয়া মোট ৪১৬ জন ছেলে ও ৫ জন মেয়ে প্রতিযোগীর মধ্য ২১ জন ছেলে ও ১ জন মেয়ে স্পিনারকে বাছাই করা হয়েছে।

চট্টগ্রামে বিসিবি’র হাই পারফরম্যান্স কোচ নুরুল আবেদীন নোবেল’র নেতৃত্বে বিসিবি’র জেলা কোচ তারেক হোসেন খান, ইস্পাহানি ক্রিকেট একাডেমি’র কোচ মো: ইসমাইল, ব্রাইট ক্রিকেট একাডেমি’র প্রধান কোচ অভি মজুমদার জনি ও মিলেনিয়াম ক্রিকেট একাডেমির কোচ মমিন খন্দকারসহ ৮ জন বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বুধবার থেকে শুরু হওয়া প্রথম পর্বের জেলাভিত্তিক প্রতিযোগিতাটি চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। দেশের ১৬ থেকে ২৩ বছর বয়সের যে কোনো ছেলে-মেয়ে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

এ পর্যায়ে দেশের ৬৪টি জেলার জেলা ক্রীড়া সংস্থা তাদের প্রতিটি জেলা স্টেডিয়ামে দিনব্যাপী অংশগ্রহণকারী স্পিনারদের জন্য ট্রায়াল সেশনের আয়োজন করছে। মেধাবী স্পিনারদের বাছাই করার জন্য বিভাগীয় কোচের নেতৃত্বে এবং সহযোগী জেলা কোচের সহযোগিতায় গঠিত একটি টেকনিক্যাল টিম নিয়োজিত রয়েছেন। এ পর্বে প্রতিটি জেলায় ছেলে ও মেয়ে মিলিয়ে সর্বোচ্চ ২৫ জন স্পিনার নির্বাচন করা হবে।

সম্ভাবনাময় স্পিনার নির্বাচন করতে বলকে ঘোরানোর দক্ষতা, বৈধ বোলিং অ্যাকশন, আধুনিক ও কার্যকর বোলিং শৈলী ইত্যাদিকে মানদন্ড ধরে নির্বাচন প্রক্রিয়া পরিচালিত হচ্ছে।

এছাড়া প্রাথমিকভাবে বাছাইকৃত স্পিনারদের বৈচিত্র্যতা মূল্যায়নের জন্য তাদের দক্ষতা যাচাই করা হচ্ছে বিভিন্ন ধরনের উইকেটে। ধরণ-ভিত্তিক (লেফট আর্ম স্পিন, অফ স্পিন ও লেগ স্পিন) বাছাই প্রক্রিয়া বিবেচনায় থাকলেও সবমিলিয়ে সার্বিকভাবে দক্ষ স্পিনারকেই নির্বাচন করা হবে।

তিনটি পর্বে ক্যাম্পেইনটি ভাগ করা হয়েছে। প্রতিটি পর্ব এমনভাবে সাজানো হয়েছে যেন সারা দেশের মেধাবী স্পিনাররা তাদের দক্ষতা অনুসারে নির্বাচিত হওয়ার সমান সুযোগ পান। স্থানীয় ক্রীড়া সংস্থাগুলোর সার্বিক সহযোগিতায় ক্যাম্পেইনটি তৃণমূল পর্যায়ের ক্রিকেট অবকাঠামোকে আরো শক্তিশালী করবে বলে প্রত্যাশা রবি’র।

প্রথম পর্ব থেকে বাছাইকৃত স্পিনাররা ৩ থেকে ১৭ মার্চ অনুষ্ঠিতব্য দ্বিতীয় পর্বে ১০ টি বিভাগীয় অথবা সম পর্যায়ের ভেন্যুতে অংশগ্রহণ করবে। এ পর্যায়ে বিসিবি’র সেন্ট্রাল টেকনিক্যাল টিম স্পিনার বাছাই প্রক্রিয়ায় নিয়োজিত থাকবে। প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে রবি। এই পর্ব থেকে মোট ৬০ জন স্পিনার বছাই করা হবে যারা তৃতীয় পর্বে অংশগ্রহণ করবে।

২০ থেকে ২৭ মার্চ অনুষ্ঠিতব্য তৃতীয় পর্বটি সঙ্গতকারণেই হবে আবাসিক। পুরো পর্বটি জাতীয় ক্রিকেট একাডেমিতে অনুষ্ঠিত হবে। বিসিবি’র সেন্ট্রাল টেকনিকাল টিম ট্যালেন্ট বাছাইয়ের এই পর্বটি পরিচালনা করবে। এতে সব ধরনের সাজ-সরঞ্জামের ব্যবস্থা করবে রবি। দ্বিতীয় পর্ব থেকে বাছাইকৃত ৬০ জন স্পিনারের শারিরীক সামর্থ যাচাই এবং ভিডিও চিত্রের মাধ্যমে তাদের বোলিং পর্যবেকক্ষণ করা হবে। পর্বটি শেষে ১০ জন ছেলে-মেয়েকে বিজয়ী ঘোষণা করা হবে।

‘খোঁজ- দি নাম্বার ওয়ান স্পিনার’ বিজয়ীদের আরও অগ্রগতির জন্য বিসিবি’র হাই পারফরম্যান্স স্কোয়াডে’র অধীনে প্রশিক্ষণ দেয়া হবে। বিস্তারিত জানতে www.wearetigers.com.bd সাইটটি ভিজিট করতে পারেন।

গত বছর পরিচালিত ফাস্ট বোলার হান্ট’র মাধ্যমে ইতোমধ্যে সারা দেশ থেকে এক ঝাঁক তরুণ সম্ভাবনাময় ফাস্ট বোলার খুঁজে বের করেছে রবি ও বিসিবি। এদের মধ্যে কয়েকজন ফাস্ট বোলার জাতীয় পর্যায়ের নির্বাচকদের মনোযোগ আকর্ষণ করেছেন।