অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীরতে নানা আয়োজনে শুরু হয়েছে বর্ষবিদায় ও বর্ষবরণ অনুষ্ঠান

1
.

বন্দরনগরী চট্টগ্রামে আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) থেকে বাংলা বর্ষ বিদায় ও বর্ষবরণ উপলক্ষে দুই দিনের নানা বর্ণাঢ্য অনুষ্ঠান শুরু হচ্ছে।

সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের উদ্যোগে নগরীর ডিসি হিলের নজরুল স্কয়ারে, সিআরবিতে এসব কর্মসূচি চলছে।

সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদঃ নগরীর ডিসি হিলে বৈশাখী উৎসবের আয়োজন করেছে। চট্টগ্রামে বর্ষবরণের সবচেয়ে বড় আয়োজন এটি। আজ বৃহস্পতিবার বিকেল থেকে “পহেলা বৈশাখ বাঙালির উৎসব, সবার যোগে জয়যুক্ত হোক’ শ্লোগানে ২ দিনব্যাপী এ আয়োজন শুরু হচ্ছে।

.

আগামীকাল ভোর ৬টায় উস্তাদ স্বর্ণময় চক্রবর্তীর বিলাসখানি তোড়ি রাগ পরিবেশনার মধ্য দিয়ে নববর্ষের অনুষ্ঠানমালার সূচনা হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- উদ্বোধনী অনুষ্ঠান, ঢোলক বাদন, গান, আবৃত্তি, নৃত্য, নাটক, কবিগান, লালনগীতি, মাইজভাণ্ডারি ও মরমী গান, সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় দলীয় সঙ্গীত, বৃন্দ আবৃত্তি, কবিতা পাঠ এবং বৈশাখী মেলা।

নববর্ষ উদযাপন পরিষদঃ নগরীর সিআরবির শিরিষ চত্বরে প্রতি বছরের মতো এবারো বর্ষ বিদায় ও বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘এসো হে বৈশাখ, এসো এসো’ স্লোগানে আজ দুপুর ২টায় ঢোলের তালে তালে বেলুন উড়িয়ে ২ দিনব্যাপী উৎসবের উদ্বোধন করা হবে।

.

বর্ষ বিদায় ও বর্ষবরণের দিন দলীয় বিভিন্ন সংগঠনের পরিবেশনা ছাড়াও থাকছে একক সঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া থাকছে আঞ্চলিক গান, বাউল গান, উপজাতীয় পরিবেশনাসহ নানা আয়োজন। তবে এবারো মূল আকর্ষণ হিসেবে থাকছে সাহাবুদ্দিনের বলী খেলা।

শিল্পকলা একাডেমির আয়োজনঃ বাঙালি সংস্কৃতির চিরায়ত এ ঐতিহ্যের ধারাবাহিকতায় বাংলা বর্ষ বিদায় ও বর্ষবরণ উপলক্ষে শিল্পকলা একাডেমির ‘অনিরুদ্ধ বড়ুয়া অনি’ মুক্তমঞ্চে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন জেলা প্রশাসক শামসুল আরেফীন। অনুষ্ঠানের মধ্যে থাকবে সমবেত সঙ্গীত, একক সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, দলীয় নৃত্য ও একক আবৃত্তি।

.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বৈশাখী আয়োজনে থাকছে লাঠি খেলা, ঘুড়ি ওড়ানো, সাপ খেলা, পুতুল নাচ, বাঁশি বাজানো, কাবাডি খেলা, হা-ডু-ডু খেলাসহ দেশজ সংস্কৃতির আরো নানা আয়োজন। পহেলা বৈশাখে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা বের হবে।

বৈশাখী বিচ উৎসবঃ প্রতিবারের মতো এবারো নগরীর পতেঙ্গা বিচে বর্ণাঢ্য আয়োজনে ২ দিনব্যাপী বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপন করা হচ্ছে। ‘বৈশাখী বিচ উৎসব’ শিরোনামে পরিচ্ছন্ন পর্যটন এলাকা গড়তে বিগত ৪ বছর ধরে ধারবাহিকভাবে এ উৎসব পালন করা হচ্ছে।

এবার উৎসবে যুক্ত হয়েছে সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকবিরোধী জনসচেতনতামূলক কর্মসূচি। সূচনা ক্রিয়েশন এন্ড মিডিয়া কমিউনিকেশনের উদ্যোগে আজ ও আগামীকাল পতেঙ্গা বিচ এলাকায় ২ দিনের বর্ণাঢ্য বৈশাখী বিচ উৎসবের আয়োজনে থাকছে র‌্যালি, সমাবেশ এবং পরিচ্ছন্ন পর্যটন এলাকা গড়ার শ্লোগানে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া আগামীকাল পতেঙ্গা বিচ এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে কবিগান, চট্টগ্রামের আঞ্চলিক গান, আধুনিক গান, ভাণ্ডারি গানের পাশাপাশি নৃত্য পরিবেশনা।

.

চট্টগ্রাম প্রেস ক্লাবঃ পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। পুরানোকে ঝেড়ে ফেলার দিন। এই উৎসবকে ঘিরে বাঙালির উৎসাহ ও উদ্দীপনার কমতি নেই। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে চট্টগ্রাম প্রেসক্লাব আয়োজন করেছে আনন্দঘন বৈশাখী উৎসবের। সুরের মূর্ছনার মাধ্যমে আগামীকাল ১৪ এপ্রিল শুক্রবার অনুষ্ঠান শুরু হবে সকাল ১০ টায়। এরপর থাকবে সংগীত,কবিতা, আড্ডা ও কথামালা। প্রেসক্লাব সদস্যদের সপরিবারে বৈশাখী উৎসবের অনুষ্ঠান উপভোগের জন্য প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ অনুরোধ জানিয়েছেন।

ছোটদের বর্ষবরণঃ আগামীকাল শুক্রবার নগরীর জামালখানে ডা. সরকারি খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ছোটদের বর্ষবরণ অনুষ্ঠান। ‘এসো মাতি নব আনন্দে’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজক ‘শিশুমেলা’ নামে একটি শিশু সংগঠন। শুক্রবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিশু-কিশোরদের নিয়ে চলবে বর্ষবরণের অনুষ্ঠান। এতে থাকছে গান, আবৃত্তি, নৃত্য, যন্ত্রসঙ্গীত, কবিগান, লোকগান, যাদু ও নাটক। এ ছাড়া থাকছে পিঠাপুলি, লোকজ মেলা ও শিশুপাঠ্য বইয়ের মেলা।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বাংলা নববর্ষ উপলক্ষে চুয়েট ২ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ‘প্রাণের বন্ধনে বৈশাখ’ বর্ষ বিদায় ও বরণের কর্মসূচিতে থাকছে বৈশাখী শোভাযাত্রা, পান্তা-ইলিশ, বাউল উৎসব, শিশু-কিশোরদের অনুষ্ঠান, ঘুড়ি উৎসব, বৈশাখের আলোচনা, লটারি ড্র, লোকসঙ্গীতের অনুষ্ঠান। উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

 

১ টি মন্তব্য
  1. Nasima Yar বলেছেন

    Amio chilam..