আউটার ষ্টেডিয়াম মাঠে মাসব্যাপী তাঁত-বস্ত্র ও হস্তশিল্প মেলার উদ্বোধন

0
.

জামদানী শাড়ী আমাদের ঐতিহ্য। জামদানী শাড়ী বয়নের অতুলনীয় পদ্ধতি ইউনেস্কো কর্তৃক একটি অনন্যসাধারণ ইনট্রানজিবল কালচারাল হেরিটেইজ হিসেবে স্বীকৃত হয়েছে। এই শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য এ ধরণের দেশীয় তাঁত-বস্ত্র ও হস্তশিল্প মেলা আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জামদানী শাড়ী ও দেশীয় তাঁত-বস্ত্র ব্যবহার করলে দুঃস্থ ও অসহায় তাঁতী পরিবার উপকৃত হবে।

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম কাজির দেউরী আউটার স্টেডিয়াম মাঠে মাসব্যাপী জামদানী শাড়ী প্রদর্শনী দেশীয় তাঁত-বস্ত্র ও হস্তশিল্প মেলা’১৭ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান এসব কথা বলেন।

তিনি বলেন এ ধরণের মেলা আয়োজনের মাধ্যমে দেশীয় শিল্পের প্রচার ও প্রসার ঘটবে।

 বাংলাদেশ জামদানী ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন এর উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জামদানী ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হান্নান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফ্ফর আহমদ, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মোঃ হাফিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, কোতোয়ালী থানা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব জাগির উদ্দিন সর্দার, সাবেক মন্ত্রী মরহুম জহুর আহমদ চৌধুরীর পুত্র সাবেক ছাত্রনেতা মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথি’র বক্তব্যে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, এধরণের মেলায় স্বল্প লাভে বেশি পণ্য বিক্রী করলে ক্রেতা সাধারণ আগ্রহী হবে। তিনি এধরনের আয়োজনে ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবকলীগ নেতা শাহেদ মুরাদ সাকু, ব্যবসায়ী সহীদ আখতার বাবুল, মোহাম্মদ আরমান, মোঃ মাসুম, মোঃ নাদিম, মোঃ সাইফুল, আব্দুল লতিফ, মেলার সমন্বয়কারী মোহাম্মদ জহিরুল আলম, শিমুল কাননগোয়, শাহাদাত হোসেন প্রমুখ।

উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

উল্লেখ্য যে, মাসব্যাপী জামদানী শাড়ী প্রদর্শনী দেশীয় তাঁত-বস্ত্র ও হস্তশিল্প মেলায় সারাদেশ থেকে আগত তাঁতিদের উৎপাদীত জামদানী শাড়ী, তাঁত-বস্ত্র, মৃৎশিল্প, খেলনা ও ক্রোকারিজ সামগ্রী, থ্রী-পিচ, বেগ, কসমেটিক সামগ্রী সহ সকল প্রকার দেশীয় সামগ্রী পাওয়া যাচ্ছে।

কোন মন্তব্য নেই