চট্টগ্রামে চিকিৎসকদের প্রথম আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত
মেডিকেল শিক্ষা ব্যবস্থায় প্রতি নিয়ত বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে

0

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন-মেডিকেল শিক্ষা ব্যবস্থা প্রতিনিয়ত প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আপগ্রেড হচ্ছে। আমরা ও পিছিয়ে নেই। চিকিৎসকগণ এই আন্তর্জাতিক সম্মেলন থেকে অনেক কিছু অর্জন করতে পারবেন এবং এতেকরে আমরা চিকিৎসা ব্যবস্থায় আরো অনেক দূর এগিয়ে যেতে পারব বলে আমার বিশ্বাস।

তিনি আজ বৃহস্পতিবার (৭ফেব্রুয়ারী) বিকেলে চট্টগ্রাম হোটেল রেডিসন ব্লুতে ২ দিনব্যাপি অনুষ্ঠিত চিকিৎসকদের প্রথম আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় উপরোক্ত কথাগুলো বলেন।

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেলন কলেজ ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ এ সম্মেলনের আয়োজন করে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. ঈসমাইল খান, ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সিআইএমসি ও সিআইডিসি ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান ও সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, আন্তর্জাতিক ইসলাম বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার ফ্যাকাল্টি অব মেডিসিনএর ডেপুটি ডিন প্রফেসর জামাল এবি রহমান, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন।

এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আমির হোসেন।

সিআইএমসি ও সিআইডিসি ট্রাস্টি বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ বলেন-বিশ্বায়নের এই যুগে আমরা মেডিকেল শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছি। সম্মেলন সার্বিকভাবে সফল হওয়ায় তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের বিশাল অধিবাসী ও এ অঞ্চলের সকল শ্রেণী-পেশার মানুষের সহজলভ্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং যোগ্য, দক্ষ ও মানবিক মূল্যবোধ সম্পন্ন ডাক্তার তৈরী করার লক্ষ্যেই চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা লাভ করেছে। এ মেডিকেল কলেজ ও হাসপাতাল হবে বাংলাদেশের অন্যতম সেরা ও আধুনিক প্রতিষ্ঠান।

দু’দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে মোট ৩১ টিসায়েন্টিফিক সেশন, ১১১ টি পেপার প্রেজেন্টেশন, ১১টি পোস্টার প্রেজেন্টেশন করা হয়। এতে ১১ জন বিদেশীসহশতাধিক মেডিকেল সাইন্টিস্ট তাদেও মূল্যবান প্রবন্ধ উপস্থাপন করেন।

শুক্রবার প্রতিষ্ঠানের নিজস্ব ক্যাম্পাসে ২টি পোস্ট কনফারেন্স ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এতে দুটো ডেন্টাল হ্যান্ডস অন কোর্স পরিচালনা করা হবে। স্মাইল ডিজাইনের উপর কোর্স পরিচালনা করবেন অধ্যাপক ডা. শাইল জাগজী, ভারতি বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয় ডেন্টাল কলেজ, পূনে, ইন্ডিয়া এবং বেসিক রোটারী এন্ডোডন্টিকসএর উপর কোর্স পরিচালনা করবেন ডা. হার্স হারেনশাহ, কনসালটেন্ট, এন্ডোডন্টি, মুম্বাই, ইন্ডিয়া।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন