অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিমান ছিনতাইয়ের চেষ্টাঃ পাইলট ক্রুসহ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করা হবে

0
.

পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন দুবাইগামী বাংলাদেশ বিমান ছিনতাই চেষ্টার ঘটনায় বিমানের পাইলট, ক্রুসহ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করা হবে ।

বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের লাইন্সের বিমান ময়ুরপঙ্খি ছিনতাইয়ের চেষ্টার ঘটনায় দায়ের হওয়া মামলায় তাদেও জিজ্ঞাসাবাদ করা হবে ।

তিনি বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন মাঠে সিএমপি’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান।

গত ২৪ ফেব্রুয়ারি বিমানের বিজি-১৪৭ ফ্লাইটটি ছিনতাইয়ের চেষ্টা করলে পাইলট তা জরুরি অবতরণ করান। ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইগামী বিমানটি উড্ডয়নের পরপরই ছিনতাই চেষ্টার ঘটনা ঘটে। পরে রানওয়েতে অবস্থান করা প্লেনটি ঘিরে রাখে পুলিশ, র‌্যাব ও সেনা কমান্ডোর সদস্যরা। পরে কমান্ডো অভিযানে নিহত হন ছিনতাই চেষ্টাকারী পলাশ আহমেদ।

.

এ ঘটনায় ২৫ ফেব্রুয়ারি নগরের পতেঙ্গা থানায় পলাশ আহমেদ ও অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রযুক্তি সহকারী দেবব্রত সরকার। এ মামলা তদন্তের দায়িত্ব পান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটটের পরিদর্শক রাজেশ বড়ুয়া।

আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ‘বিমান ছিনতাই চেষ্টার ঘটনায় মামলা দায়ের হয়েছে। পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট মামলাটি তদন্ত করছে। মামলার আলামত আমাদের কাউন্টার টেরোরিজম ইউনিট জব্দ করেছে। আদালতের নির্দেশক্রমে আলামতগুলো সিআইডির ফরেনসিক বিভাগে পাঠিয়ে পরীক্ষা করা হবে।

জাবেদ পাটোয়ারী বলেন, ঠিক কী কারণে ওই যুবক বিমান ছিনতাইয়ের চেষ্টা চালিয়েছিল তা এখনও অস্পষ্ট। তবে এ বিষয়ে তদন্ত সবেমাত্র শেষ হয়েছে। এ ছিনতাইয়ের সবরকম আলামত হাতে এসেছে। ফরেন্সি রিপোর্ট হাতে আসলেই এ ঘটনার সাথে জড়িতদের বের করা হবে।

সিএমপি কমিশনার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছিল উপ-পরিদর্শকদের (এসআই) ১০০ মিটার দৌঁড়, পুরুষ-কনস্টেবলদের ১০০, ২০০ ও ৪০০ মিটার দৌঁড়, নারী-কনস্টেবলদের ১০০ মিটার দৌঁড়, সহকারী পু্লিশ কমিশনারদের ৮০ মিটার দৌঁড়, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের ৮০ মিটার হাঁটা, সুরের তালে বালিশ বদল খেলা, বালিশ যুদ্ধ, দীর্ঘ লাফ, চাকতি নিক্ষেপ, অ্যালার্ম প্যারেড, যেমন খুশি তেমন সাজ, বেলুন ফুটানো প্রতিযোগিতা ইত্যাদি।