অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দেশে গণতন্ত্র ও সু-সাশন গভীর সংকটের মধ্য দিয়ে দিন অতিক্রম করছে

0
.

আইনজীবি ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট জহুরুল আলম বলেছেন, দেশ বর্তমানে গণতন্ত্র, ন্যায় বিচার ও সু-সাশনের গভীর সংকটের মধ্য দিয়ে দিন অতিক্রম করছে। ২০০৭ সালে  আইনজীবি তথা এদেশের জনগণের দীর্ঘ আন্দোলন সংগ্রামের মাধ্যমে বিচার বিভাগ পৃথক হলেও স্বাধীন নিরপেক্ষ বিচার কার্যক্রম থেকে বিচার বিভাগ অনেক দূরে।

আজ ৪মার্চ (সোমবার) সকাল ১১টায় জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের উদ্যোগে বিচার বিভাগের স্বাধীনতা, স্বাধীন বিচার ব্যবস্থাপনায় সরকারি হস্তক্ষেপ, বিচার প্রার্থী মানুষের দুর্ভোগ বিষয়ে চট্টগ্রাম জেলা আইনজীবি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমান ভোটারবিহীন নির্বাচনে গঠিত সরকার বিগত ২০১২ সালের পর থেকে সারা বাংলাদেশে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও গায়েবী মামলার মাধ্যমে সরকার বিরোধী তথা ২০ দলীয় ঐক্যজোট তথা বি.এন.পি’র নেতাকর্মী ও নিরীহ জনগণের বিরুদ্ধে হাজার হাজার ঘটনা বিহীন মামলা রুজু করে। সারা বাংলাদেশের জেল কারাগারে অসংখ্য নেতাকর্মীদের গ্রেফতার করে কারাগারে আটক রেখে জনগণকে ভীতিকর পরিবেশে আতংকিত জীবন যাপনে বাধ্য করছেন। সম্প্রতি জেল কারাগারের রিপোর্ট অনুযায়ী কোথাও কোথাও ধারণক্ষমতার চার-পাঁচগুন বা আরো অধিক বন্ধী জেল কারাগারে মানবেতর জীবন যাপন করছে। তাতে অধিকাংশ বিরোধী দলীয় রাজনৈতিক নেতাকর্মী আটক রয়েছে। এককথায় বলতে গেলে সারাদেশ একটি কারাগারে পরিণত হয়েছে।

সংবাদ সম্মেলন বলা হয়, আমরা মনে করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ আমাদের এবং সমস্ত বাংলাদেশীদের। সংবিধানের মুলমন্ত্র গণতন্ত্র, আইনের শাসন, ন্যায় বিচার ও সুশান প্রতিষ্ঠায় আইনজীবি হিসেবে আমাদের এবং বিচারক হিসেবে নিম্ন আদালতের বিচারকদের সর্বোপরি দেশের জনগণের একসাথে সহযোগিতা করা অপরিহার্য। দেশের নিম্ন আদালতের এহেন বিচারহীনতার বিষয় আপনাদের মাধ্যমে যথাযথ মহলের দৃষ্টি আকর্ষন করে তড়িৎ আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার জোর দাবী জানাচ্ছি। পাশাপাশি জনগণের প্রতি নিপীড়ন, নির্যাতন ও নিবর্তনমূলক কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি দাবী জানাচ্ছি।

এতে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সভাপতি ও সাবেক আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট দেলোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সভাপতি এস.এম বদরুল আনোয়ার, আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জহুরুল আলম, জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সিনিয়র আইনজীবিদের মধ্যে উপস্থিত ছিলেন এডভোকেট এস.ইউ.এন নুরুল ইসলাম, এডভোকেট আবদুস সাত্তার, এডভোকেট মফিজুল হক ভূইয়া, এডভোকেট আব্দুস সাত্তার সরোয়ার, এডভোকেট নাজিম উদ্দীন চৌধুরী,্ ডেভোকেট এনামুল হক, এডভোকেট সেকান্দর বাদশা, এডভোকেট তারিক আহমেদ, এডভোকেট আজিজুল হক চৌধুরী, এডভোকেট রওশন আরা বেগম, এডভোকেট কাজী মো: সিরাজ, এডভোকেট আবুল হাসান সাহাব উদ্দীন, এডভোকেট আহম্মদ কামরুল ইসলাম সাজ্জাদ, এডভোকেট সাইফুজুর রহমান মিল্লা, এডভোকেট তাজুল ইসলাম, এডভোকেট মোহাম্মদ জসিম উদ্দীন, এডভোকেট মোহাম্মদ ফিরোজ, এডভোকেট মোহাম্মদ রফিকুল আলম, এডভোকেট নুরুল কবির ইরফান, এডভোকেট জালাল উদ্দীন পারভেজ, এডভোকেট আলী ইয়াছিন প্রমুখ নেতৃবৃন্দ।