অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘দেশকে ভালোবাসতে হলে শেখ মুজিবুর রহমানকে পাঠ করতে হবে’

0
.

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে চট্টগ্রাম বিজ্ঞান কলেজে বঙ্গবন্ধুর জীবনীর উপর উপর অনুষ্ঠিত হয়েছে কুইজ, রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান

আজ শনিবার (২৫ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে। কলেজ মিলনায়তনে দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং—এর সহযোগী অধ্যাপক ড. সুমন বড়ুয়া।

চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. জাহেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কলেজের রসায়ন বিভাগের প্রধান ফরিদ আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রধান ফরিদুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে ড. সুমন বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের ইতিহাসের মহানায়ক। বাঙালি জাতির অপূর্ব আবেগের নাম তিনি। তার বিস্তৃতি দিগন্ত প্রসারী। জাতির জনককে না পড়লে সারা জীবন অতৃপ্তিই রয়েই যাবে।

প্রধান অতিথি শিক্ষার্থীদের বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বিভিন্ন বই পাঠ করার অনুরোধ জানিয়ে বলেন, দেশকে ভালোবাসতে হলে শেখ মুজিবুর রহমানকে পাঠ করতে হবে। এ ছাড়া আর কোনো বিকল্প নেই। কারণ শেখ মুজিব আর বাংলাদেশ একই বৃন্তে গাঁথা।

সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ ড. জাহেদ খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ রাষ্ট্রের বিনির্মাণের কারিগর। তাই একজন আদর্শ দেশপ্রেমিক হতে চাইলে সবার আগে শেখ মুজিবের জীবন, কর্ম ও আদর্শের পাঠ নিতে হয়। ছোটকাল থেকেই এই পাঠ শুরু করতে হবে। এ জন্যই মুজিব বর্ষ উপলক্ষে আমাদের কলেজের শিক্ষার্থীদের জন্য এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। আশা করছি—এর মাধ্যমে শিক্ষার্থীরা নতুন করে বঙ্গবন্ধুকে জানবে। তাঁকে আরও বেশি করে জানতে উৎসাহিত হবে।

পরে কুইজ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১৭ শিক্ষার্থীর হাতে ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ইতিহাসের মহানায়ক: বঙ্গবন্ধু শেখ মুজিব তুলে দেন অতিথিরা।

উল্লেখ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি হাতে নেয় চট্টগ্রাম বিজ্ঞান কলেজ। এর অংশ হিসাবে সম্প্রতি কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ওপর কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ ছাড়া থাকছে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে আলোচনা সভা ও বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন।