করোনাভাইরাসে আক্রান্ত ২৯,৬৩১ জন ও মৃতের সংখ্যা ৯০৪

0
.

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। রোববার (৯ ফেব্রুয়ারি) এতে মৃত্যু হয়েছে আরও ৯১ জনের। বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট ৯০৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চীনের মূল ভূখণ্ড ও বাইরে মৃত্যু হয়েছে ৯০২ জনের। এছাড়া হংকং ও ফিলিপাইনে একজন করে মারা গেছেন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেই প্রদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৮৭১ জনে দাঁড়িয়েছে।

রোববার চীনে নতুন করে আরও ২ হাজার ৬১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট ২৯ হাজার ৬৩১ জন করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো বলে নিশ্চিত করেছে হুবেই কর্তৃপক্ষ। আর চীনসহ বিশ্বে মোট করোনাভাইরাস আক্রান্ত্রের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এখন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

রোববার (৯ ফেব্রুয়ারি) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্সকেও (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ছাড়িয়ে গেছে। সে সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ২৪টিরও বেশি দেশে মোট ৭৭৪ জনের মৃত্যু হয়, আক্রান্ত হন ৮ হাজার ৯৮ জন।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের আক্রান্তের অনেক ঘটনাই হয়তো সামনে আসছে না। এ কারণে এর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত শুক্রবার এক ব্রিটিশ বিজ্ঞানী দাবি করেছেন, সরকারি তথ্য অনুযায়ী যে সংখ্যা জানানো হচ্ছে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা তার ১০ গুণ বেশি হতে পারে।

কোন মন্তব্য নেই