অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল পালিত

0

খাগড়াছড়ি জেলা প্রতিনিধি:

khagrachari-picture01-20-10-2016
হরতাল চলাকালে টায়ারে আগুন।

পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন বাতিলের দাবীতে ও খাগড়াছড়ি আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিলের প্রতিবাদে খাগড়াছড়িতে বাঙালি সংগঠনগুলোর ডাকে সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতাল পালিত হয়েছে।

সকাল থেকে খাগড়াছড়ি শহরের প্রবেশমুখের কয়েকটি পয়েন্টে হরতালের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটিং করতে দেখা গেছে। হরতালে খাগড়াছড়ি শহরে সীমীত দোকানপাট খোলা ও কিছু টমটম ও রিক্সা চলাচল করতে দেখা গেলেও দুর-পাল্লা ও আভ্যন্তীরন সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। পুলিশ দিনভর সতর্ক অবস্থানে ছিল।

খাগড়াছড়ি পুলিশ সুপার মো: মজিদ আলী জানান, হরতালে কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

khagrachari-picture05-20-10-2016
শান্তিপূর্ণ হরতাল চললে।

গত সোমবার রাতে পৌরসভায় বাঙ্গালী ছাত্র পরিষদ, পৌর কর্মকর্তা এবং বাজার ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠকে বাজার ব্যবসায়ী এবং স্থানীয়দের ভোগান্তির কথা বিবেচনা করে সকলের সিদ্ধান্তে আজকের হরতাল প্রত্যাহার করা হয়েছে মর্মে মঙ্গলবার দুপুরে খাগড়াছড়ি পৌরসভা কর্তৃপক্ষ খাগড়াছড়ি শহরে মাইকিং করলেও তাৎক্ষনিক পাল্টা বিবৃতি দিয়ে হরতাল বহাল আছে বলে সাফ জানিয়ে দিয়েছে বাঙ্গালী সংগঠনের শীর্ষ নেতারা। ফলে হরতাল নিয়ে সাধারন মানুষের মাঝে ধুম্মজাল সৃষ্টি হয়।

khagrachari-picture03-20-10-2016
হরতালে খাগড়াছড়ি থেকে কোন বাস ছেড়ে যায়নি।

প্রসঙ্গত,১৯৯৭ সালে সম্পাদিক পার্বত্য চুক্তির আলোকে গঠিত পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন-২০০১। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা শুরু থেকে এ আইনের বিরোধিতা করে আসছিলেন।

অবশেষে চলতি বছরের ১ লা আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগষ্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদের পাশ হয়।