হাজারো শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ক্যাম্পাস

২৬ দিন পর খুলেছে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

0
.

টানা ২৬ দিন বন্ধ থাকার পর আজ ২৪ ফেব্রুয়ারি (সোমবার) আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) খুলেছে। খোলার প্রথম দিন সকাল থেকে হাজারো শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সীতাকুণ্ডের কুমিরাস্থ ক্যাম্পাস। প্রিয় ক্যাম্পাসের টানে ফিরে এসেছেন হাজারো শিক্ষার্থী।

এদিকে যেকোন অনাকাঙ্খিত ঘটনা এড়াতে ক্যাম্পাসের মূল পয়েন্টে পুলিশী ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা মনির চৌধুরী বলেন, ২৬ দিন বন্ধ থাকার পর ক্যাম্পাস খুলে যাওয়ায় শিক্ষার্থীদের মাঝে প্রাণচাঞ্চল্য বিরাজ করছে। বিভিন্ন বিভাগে ক্লাস পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে যে কোন পরিস্থিতি মোকাবেলায় আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে।

উল্লেখ যে, গত ২৯ শে জানুয়ারী বিশ্ববিদ্যালয়ে সংঘটিত র‍্যাগিং,ছাত্রলীগের হাতে শিক্ষক লাঞ্ছনা, ছাত্র নির্যাতন, বিশ্ববিদ্যালয়ের নিয়ম বহির্ভূত কার্যক্রমসহ কিছু শৃঙ্খলাভঙ্গ জনিত ঘটনার পরিপ্রেক্ষিতে আইআইইউসি বন্ধ ঘোষনা করা হয়। ১৯ ফেব্রুয়ারি (বুধবার) অনুষ্ঠিত এক জরুরী সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে সিন্ডিকেট তদন্ত প্রতিবেদনের সুপারিশে দোষী সাব্যস্ত ১০ ছাত্রকে বিভিন্ন মেয়াদের শাস্তিসমূহ প্রদান করে। এর মধ্যে আইআইইউসি শিক্ষার্থী ছাত্রলীগ নেতা উচো অং মারমা ও মোঃ অনিক ইসলামকে স্থায়ী বহিস্কার করা হয়।

এছাড়া মোঃ মশিউর রহমান ও ওমর ফারুক তুহিনকে ২ বছরের জন্য, হাসান হাবীব মুরাদ, রবিউল হোসেন রনি ও মোঃ শফিউল আলমকে ১ বছরের জন্য এবং এফজাজুল হক অমি, আবদুল্লাহ আল তাশরীফ ও আবদুল্লাহ আল নাঈমকে ১ সেমিস্টারের জন্য বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ক্যাম্পাস খোলা হলেও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল- মিটিং সম্পুর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে আইআইইউসি কৃর্তপক্ষ। গত সোমবার (১০ ফেব্রুয়ারি) ক্যাম্পাসের অডিটোরিয়াম হলে এক সংবাদ সন্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।

কোন মন্তব্য নেই