অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রত্যেক বুথে সেনা মোতায়েনসহ চার দফা দাবী ডা: শাহাদাতের

0
.

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানো ও প্রত্যেক বুথে সেনা মোতায়েনসহ ৪ দফা দাবী জানিয়ে নির্বাচন কমিশনারের বরাবরে চিঠি দিয়েছে চট্টগ্রাম বিএনপি।

আজ বুধবার (০৪ মার্চ) বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের নেতৃেত্বে বিএনপি নেতারা ইসির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামানের কাছে চার দফা দাবি লিখিতভাবে জমা দিয়েছেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবরে দেওয়া চিঠিতে ডা: শাহাদাত হোসেন বলেন, ভোটের পরিবেশ রক্ষার জন্য ভোটাররা যাতে নিরাপদে ভোট দিতে পারে তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকার মাধ্যমে একটি উৎসবমুখর নির্বাচন উপহার দিতে পারে তার জন্য জোর দাবি জানাচ্ছি ।

দাবী সমুহের মধ্যে রয়েছে-

চারদিন একনাগাড়ে ছুটির দিন হওয়ার কারণে ২৯ শে মার্চের নির্বাচনের তারিখ ৩১ শে মার্চ করা।

ইভিএম এর প্রতিটি বুথে ইউনিফর্ম পরিধানরত সেনাবাহিনী অফিসার নিয়োগের মাধ্যমে ইবিএম Technical support এর পাশাপাশি কোন অবৈধ অনাকাঙ্ক্ষিত লোক যাতে অন্যের ভোট দিতে না পারে, সে দায়িত্বের পাশাপাশি পোলিং এজেন্টদের নিরাপত্তার দায়িত্ব ও তাদের নিতে হবে।

প্রিসাইডিং অফিসারের ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে ভোট দেওয়ার অধিকার ১% আনতে হবে। কারণ সিটি কর্পোরেশনের এর প্রায়ই ২০ লাখ ভোটের মধ্যে ৫% বোর্ড যদি প্রিসাইডিং অফিসারের আওতায় থাকে তাহলে ১ লাখ ভোট হয়।যা চাইলে তারা কাপচুপি করতে পারে, যেটাতে নির্বাচনে জয়-পরাজয় নির্ধারিত হয়।

যেহেতু সাম্প্রতিক নির্বাচনগুলোতে আমরা দেখতে পাচ্ছি যে, বহিরাগত সন্ত্রাসীরা ভোটের পরিবেশ নষ্ট করছে,কাজে এনআইডি কার্ড ছাড়া কেউ যেন ভোট সেন্টারের গেট থেকে যেন ভিতরে ঢুকতে না পারে এবং ৪০০ গজের মধ্যে কোন বহিরাগত সন্ত্রাসী যাতে জড়ো হতে না পারে তার ব্যবস্থা ইসি এবং আইন-শৃঙ্খলা বাহিনীকে করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম নগর বিএনপি’র সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সহ-সভাপতি আব্দুল আজিজ, নিয়াজ মোহাম্মদ খান, শফিকুর রহমান স্বপন, কাজী বলাল,শাহা আলম,আনোয়া হোসেন লিপু সাংগঠনিক সম্পাদক মন্জুরুল আলম,কামরুল ইসলাম প্রমুখ।