নিউইয়র্কে মারা গেলেন গেরিলা কমান্ডার ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিম

0
.

মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর গেরিলা কমান্ডার ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে নিউইয়র্কের ব্রুকলিনের কিংস কাউন্টি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, শুভানুধ্যায়ী রেখে গেছেন।

তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। সম্প্রতি শ্বাসকষ্টজনিত রোগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। বেশ ক’দিন চিকিৎসাধীন থাকার পর বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ইঞ্জিনিয়ার ইব্রাহিম মুজিব বাহিনীর গেরিলা কমান্ডার হিসেবে চট্টগ্রাম এবং ফেনী অঞ্চলে দুর্ধর্ষ সব অপারেশনে নেতৃত্ব দিয়েছেন। সাহস ও বীরত্বের জন্য তার আলাদা পরিচিতি ছিল।

প্রয়াত মু্ক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিমের বাড়ি চট্টগ্রামের নুতন কর্ণফুলী উপজেলার জিরি গ্রামে। দেড় যুগ আগে তিনি যুক্তরাষ্ট্রে বসতি গড়েন। প্রখর ব্যক্তিত্ব, সদালাপী, বন্ধুবৎসল, পরচিন্তা, পরকল্যাণের জন্য তিনি আমেরিকায় বাঙালি কমিনিউটির কাছে বেশ জনপ্রিয় ছিলেন। সেখানে তিনি ইন্জিনিয়ার ইব্রাহিম নামেই বেশি পরিচিত।

বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম চট্টগ্রামের পাঠানটুলির বিখ্যাত খানবাড়ির আমানত খানের ছোট মেয়েকে বিয়ে করেন।চট্টগ্রাম নগর বিএনপির সহ সভাপতি ও প্রাক্তন ওয়ার্ড কাউন্সিলর নিয়াজ মোহাম্মদ খানের ভগ্নিপতি তিনি।

মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর গেরিলা কমান্ডার ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিম এর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। এক শোক বার্তায় মেয়র মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান। মেয়র তাঁর শোক বার্তায় বলেন,মরহুম ইঞ্জিনিয়ার ইব্রাহিম মুজিব বাহিনীর গেরিলা কমান্ডার হিসেবে চট্টগ্রাম এবং ফেনী অঞ্চলের অপারেশনে নেতৃত্ব দিয়েছেন। তাঁর সাহস ও বীরত্বের জন্য তার আলাদা পরিচিতি ছিল।

এছাড়া গেরিলা কমান্ডার ও মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার ইব্রাহিম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশসহ শোকাহত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড।

বিবৃতিদাতারা হচ্ছে-বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আবুল হাশেম, চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী সৈয়দ, সহকারী কমান্ডার সাধন চন্দ্র বিশ্বাস, সহকারী কমান্ডার খোরশেদ আলম (যুদ্ধাহত), সহকারী কমান্ডার রফিকুল ইসলাম, সহকারী কমান্ডার এফ.এফ আকবর খান, সকল থানা কমান্ডার, ডেপুটি কমান্ডার, সহকারী কমান্ডার ও মহানগরীর সকল বীর মুক্তিযোদ্ধাবৃন্দ।

কোন মন্তব্য নেই