অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিণ আফ্রিকায় করোনা আক্রান্তে মৃত্যুর হার ১.৯%

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিন আফ্রিকা থেকেঃ
দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসে মোট আক্রান্ত রোগীদের মধ্যে মোট মৃত্যুর হার মাত্র ১.৯%।টিবি,এইডস্ সহ বিভিন্ন মহামারী মোকাবিলা করে আসা এই দেশটিতে করোনাভাইরাস মোকাবিলায়ও যথেষ্ট সফলতা দেখা যাচ্ছে।

দীর্ঘ এক মাসের ও বেশী সময় ধরে লকডাউন চলে আসা এই দেশটিতে গতকাল মঙ্গলবার পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিলো ৪৯৯৬ জন।যার মধ্যে ৯৩ জনের মৃত্যু হলেও ২০৭৩ জন সুস্থ হয়েছেন।বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৮৩০ জন৷দেশটির স্বাস্থ্য মন্ত্রী গণমাধ্যমকে এমন তথ্য নিশ্চিত করেছেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুয়েলি মখিজ বলেছেন,মাঠ পর্যায়ে মোবাইল ক্লিনিকের মাধ্যমে করোনা স্ক্রিনিং এবং পরীক্ষা চালানোর কারণে প্রতিদিন গড়ে ২শ থে আড়াইশ নতুন রোগী সনাক্ত হচ্ছে।তবে আক্রান্ত রোগীদের সঠিক চিকিৎসা ব্যবস্হা এবং আইসোলেশনের কারণে প্রতিদিন অধিকাংশই সুস্থ হচ্ছে।যে সব লোক মারা যাচ্ছে তারা করোনা ছাড়াও ডায়াবেটিস,ব্লাড প্রেসার সহ নানা জটিল রোগেও আক্রান্ত।

মন্ত্রী আরো বলেছেন,এই পর্যন্ত দেশে মোট আক্রান্তের মধ্যে ৩২৮ জন ডাক্তার সহ স্বাস্থ্য কর্মী রয়েছে।এই পর্যন্ত একজন ডাক্তারের মৃত্যু ও হয়েছে।

আমাদের সরকার সকল শক্তি প্রয়োগ করে করোনা মোকাবিলায় মাঠ পর্যায়ে থেকে শুরু করে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় কাজ করে যাচ্ছে।

ওয়ার্ল্ড হেলথ্ অর্গনাইজেশনের হিসাব অনুযায়ী পৃথিবীতে যে কটি দেশ করোনা মোকাবিলায় সফলতার সাক্ষর রাখতে যাচ্ছে তারমধ্যে দক্ষিন আফ্রিকা একটি।

আমাদের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী সহ সকলের নিরাপত্তা সহ আক্রান্ত রোগীর চিকিৎসা সেবার জন্য কোন কিছুর অভাব নেই।আমরা আন্তরিকতা নিয়ে কাজ করে যাচ্ছি।