অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাঁচ দফা দাবীতে সীতাকুণ্ডে হাফিজ জুট মিল শ্রমিকদের মানববন্ধন

0

পাঁচ দফা দাবীতে সীতাকুণ্ডের বার আউলিয়াস্থ রাষ্ট্রায়ত্ব পাট কল হাফিজজুট মিল শ্রমিকরা মানববন্ধন করেছে।

আজ সোমবার (১৮ মে) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এক ঘন্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। হাফিজ জুট মিলের সিবিএ ও নন সিবিএ’র যৌথ উদ্যেগে উক্ত মানববন্ধনের আয়োজন করে।

করোনা ভাইরাসের কারণে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটির মজুরী প্রদানে বৈষম্যমূলক আচরণ এবং জুট মিলের শ্রমিকদের সাধারন ছুটির পয়সা পরিশোধ করা হবেনা বিজেএমসি’র এমন ঘোষণায় জুট মিলের কর্মরত অস্থায়ী, দৈনিক, বদলী শ্রমিকদের মধ্যে চরম হতাশা ও উত্তেজনা বিরাজ করছে।

গত ২৬ মার্চ থেকে ৫ মে পর্যন্ত মিল বন্ধ থাকায় বদলী শ্রমিকদের ছুটির পয়সা না দেওয়ার ঘোষণা দেয় বিজেএমসি কর্তৃপক্ষ। এই ঘোষণার প্রতিবাদে এবং সকল বকেয়া সাপ্তাহের মজুরী ঈদের আগে প্রদানের দাবীতে উক্ত মানববন্ধনের আয়োজন করে। এতে শত শত নারী ও পুরুষ শ্রমিকরা অংশ নেয়।

দাবীগুলোর মধ্যে রয়েছে ২৫ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত বদলী, অস্থায়ী,দৈনিক ভিক্তিক ও ক্যাজুয়েল শ্রমিকদের সাধারণ ছুটির মজুরী প্রদান। মজুরী কমিশন ২০১৫ অনুযায়ী বদলী, অস্থায়ী,দৈনিক ভিক্তিক ও ক্যাজুয়েল শ্রমিকদের গ্রেড ভিক্তিক মূল মুজরী অনুযায়ী বোনাস প্রদান করা। সকল বয়েয়া সপ্তাহের মজুরী ঈদের বন্ধের আগে প্রদান করা। স্থায়ী শ্রমিকদের ন্যায় বদলী, অস্থায়ী,দৈনিক ভিক্তিক ও ক্যাজুয়েল শ্রমিকদের বৈশাখী ভাতা প্রদান এবং মজুরী কমিশন ২০১৫ চালু হওয়ার পূর্বের প্রাপ্য বকেয়া মজুরী এরিয়ার প্রদান করা। বদলী হাজিরায় কর্মমরত শ্রমিকরা জানান, বদলী পাটকল শ্রমিকদের সরকার ঘোষিত সাধারন ছুটি কালীন সাপ্তাহিক মজুরী দেয়া হবেনা মর্মে জানিয়েছে বিজেএমসি ।

সরকার প্রধানের আন্তরিকতায় বিশেষ প্রনোদনার আওতায় দেশের লক্ষ লক্ষ বেসরকারী গার্মেন্টস শ্রমিকদের মজুরী প্রদান করা হয়েছে । আর রাষ্ট্রায়ত্ব এবং বিজেএমসির পরিচালিত বদলী হাজিরায় কর্মরত হাজার হাজার অভুক্ত শ্রমিকদের সাধারন ছুটির টাকা হতে বঞ্চিত করছে বিজেএমসি। সারা দেশের পাটকলের শ্রমিকরা মাথার ঘাম পায় ফেলে যে পাটপন্য উৎপাদন করে সেই পন্যের বিক্রির টাকায় তারা মাস হলেই বেতন পান । অথচ উৎপাদনের সাথে সংশ্লিষ্ঠ শ্রমিক কর্মচারী ও কর্মকর্তারা মাসের পর মাস গেলেও সাপ্তাহিক মজুররী ও বেতন পায়না । তাদের মজুরী ও বেতনের জন্য রাজপথে আন্দোলন করতে হয় । বিজেএমসির প্রধান কাযালয়ের কোন কর্মকর্তা ও কর্মচারীর বেতনের জন্য কখনো আন্দোলনের প্রয়োজন হয়না।

মানববন্ধনে বক্তব্য রাখেন হাফিজজুট সিবিএ সভাপতি ও শ্রমিক লীগ নেতা আবু তাহের, শ্রমিকদলের সাধারণ সম্পাদক রবিউল হকসহ বিভিন্ন নেতৃবৃন্দ। এ দিকে মানববন্ধনকে ঘিরে যেকোন ধরনের অনাকান্খিত ঘটনা এড়াতে হাফিজজুট মিলস এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থ জোরদার করা হয়। উপস্থিত ছিল সীতাকুণ্ড মডেল থানা ও ইন্ড্রাস্টিরিয়াল পুলিশের বিপুল সংখ্যক সদস্য।

এছাড়াও উপস্থিত ছিলেন, এএসপি সীতাকুণ্ড সার্কেল শম্পা রানী সাহা, মডেল থানার ওসি ( তদন্ত) শামীম শেখ, ওসি (অপারেশন) আবুল কালাম।