অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩০ জুন হবে চট্টগ্রাম কাস্টম হাউসের সবচেয়ে বড় নিলাম

0
.

চট্টগ্রাম বন্দর কাস্টমস এর উদ্যোগে এ যাবতকালের সবচেয়ে বড় নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩০ জুন। গাড়ি, হিমায়িত খাদ্য, ফল, মাছসহ বিভিন্ন ধরনের ৩৬১ কন্টেইনার পণ্য এ দিন নিলামে তুলবে কাষ্টমস কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে দিনব্যাপী এই নিলাম অনুষ্ঠিত হবে। ৩৬১ কন্টেইনারের এই নিলাম এখন পর্যন্ত সবচেয়ে বড় নিলাম বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

চট্টগ্রাম কাস্টমস-এর নিলাম শাখার ডেপুটি কমিশনার ফরিদ আল মামুন জানান, নিলামে এসব পণ্য কিনতে আগ্রহী ক্রেতাদের জন্য নিলামযোগ্য পণ্যের উন্মুক্ত প্রদর্শনী দেওয়া হয়েছে। গত বুধবার থেকে শুরু হওয়া এই প্রদর্শনী শুক্রবার সন্ধ্যা পর্যন্ত।

তিনি বলেন, করোনা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে বন্দরে আটকে থাকা, নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না নেওয়া ৩৬১ কন্টেইনার পণ্য আগামী ৩০ জুন বিক্রি হবে। মোট ১৭৪টি লটে পণ্য নিলামে তোলা হবে। এর মধ্যে রয়েছে ৪টি বিলাসবহুল গাড়ি, ১৫০ টন পিঁয়াজ, ১৭৪ টন মহিষের মাংস, ২৪ কন্টেইনার আপেল, ৭২৯ টন বিভিন্ন ধরনের পশু খাদ্য, ৪০ কন্টেইনার গার্মেন্টস পণ্য, ৯ টন মাছ।  এছাড়া, ৮ কন্টেইনার আর্ট পেপার এবং ২৮ কন্টেইনার বিভিন্ন ধরনের মেশিনারিজ পণ্য।

৩০ জুন সকাল থেকে এসব পণ্যের নিলাম শুরু হবে। দুপুর পর্যন্ত দরদাতারা নির্দিষ্ট শিডিউলে নিজেদের ঐচ্ছিক দর দিয়ে ফরম জমা দিতে পারবেন। একই দিন বিকেলে উপযুক্ত দরদাতা নির্ধারণ করে তাদের কাছে এসব পণ্য ছাড় এবং হস্তান্তর করবে কাস্টমস।

উল্লেখ্য বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রামক পরিস্থিতির কারণে গত তিন মাস ধরে কাস্টমস-এর নিলাম বন্ধ ছিলো। এ পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময় আটক এবং আমদানি করে ছাড় না নেওয়া বিপুল পরিমাণ পণ্য বন্দর ইয়ার্ডে জমে আছে। তাই এবার সবচেয়ে বড় নিলাম অনুষ্ঠিত হবে ৩০ জুন।