অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভাটিয়ারীতে ৮০জন প্রসূতি মায়ের ফ্রি চিকিৎসা দিয়েছে সেনাবাহিনী

0
.

সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের হাজ্বী টি.এ.সি উচ্চ বিদ্যালয়ে প্রসূতি মায়েদের ফ্রি চিকিৎসা দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।বুধবার (৮ জুলাই) সকাল ১০ টা থেকে দিনব্যাপী প্রসূতি মায়েদের উক্ত চিকিৎসা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৮০ জন গর্ভবতী মায়ের ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এছাড়া বিনামুল্যে প্রয়োজনীয় সকল ওষুধ সরবরাহ, করোনা সংক্রমণ প্রতিরোধে সচেতনতা সৃষ্টিসহ দুস্থ অসহায় প্রসূতি মায়েদের পুষ্টি চাহিদা পূরণে সেনাবাহিনীর পক্ষ থেকে সৌজন্যমূলক পুষ্টিকর খাবারও উপহার দেওয়া হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন এর উদ্যোগে এই মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এ চিকিৎসা ক্যাম্পেইনে স্বাস্থ্যসেবা প্রদান করেন চট্টগ্রাম সন্মিলিত সামরিক হাসপাতালের এর গাইনি ও প্রসূতি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক লেফটেন্যান্ট কর্নেল ডা. মাহমুদা আশরাফী ফেরদৌসি। প্রথমে প্রসূতি মায়েদেরকে জীবাণুনাশক স্প্রে করা হয়। এরপর তাপমাত্রা ও ওজন পরিমাপ করা হয়। পরে চিকিৎসা সেবা দিয়ে তাদের বিনামূল্যে ওষুধ পত্র দেওয়া হয়।

উক্ত ক্যাম্পেইনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ভাটিয়ারী ইউপি চেয়ারম্যান নাজীম উদ্দিন, স্কুলের প্রধান শিক্ষক কান্তি লাল আর্চায্য, প্রেসক্লাব সভাপতি সুমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, ইউপি সদস্য আলমগীর হোসেন মাসুম, মোঃ মাঈন উদ্দিন, অহিদুল আলম প্রমূখ।

এব্যাপারে ১৮ ফিল্ড অ্যাম্বুলেন্সের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ সরফরাজ হায়দার বলেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনী বছরব্যাপী সারাদেশে বিশেষ স্বাস্থ্যসেবা কর্মসূচীর অংশ হিসেবে ২৪ পদাতিক ডিভিশন ও চট্টগ্রাম এরিয়া সদর দপ্তর এর সার্বিক ব্যবস্থাপনায় ১৮ ফিল্ড অ্যাম্বুলেন্স ও সিএমএইচ চট্টগ্রামের যৌথ উদ্যেগে বিভিন্ন এলাকায় গরীব ও দুস্থদের মাঝে বিনামুল্যে স্বাস্থ্য সেবা প্রদান করে আসছেন। তারই অংশ হিসেবে সীতাকুণ্ডে মোট তিনটি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩০০ জন গর্ভবতী নারীকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি বিনামুল্যে প্রয়োজনীয় ওষুধ সামগ্রী, স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ ফেসিয়াল মাস্ক ও পুষ্টিকর খাবার বিতরণ করা হয়।