সাবেক মেয়র মনজুর শোক

চট্টগ্রামে খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মগুরু আর্চবিশপ মজেস কস্তা পরলোক

0
.

করোনা উপসর্গ  নিয়ে মারা গেছেন চট্টগ্রামের খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মগুরু আর্চবিশপ মজেস কস্তা পরলোক গমন করেছেন।  আজ সোমবার ১৩ জুলাই সকাল সাড়ে নয়টা ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর জীবন অবসান হয়।

তিনি কয়েকদিন ধরে শ্বাসকষ্ট, জ্বর ও কাশিতে ভুগছিলেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ জানান, শ্বাসকষ্টজনিত সমস্যা, জ্বর ও কাশি নিয়ে গত ১৩ জুন আর্চবিশপ মজেস কস্তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ৭ জুলাই পর্যন্ত তিনি খুব দ্রুত সুস্থ হয়ে উঠছিলেন। কিন্তু হঠাৎ করেই তার স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকে। গত ৯ জুলাই তাকে আবার আইসিইউতে স্থানান্তরিত করা হয়, সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি আজ মারা যান।

চট্টগ্রাম বিভাগে ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু ছিলেন তিনি। ৬৯ বছর বয়সী মজেস কস্তা চট্টগ্রাম মেট্রোপলিটন আচর্ডায়োসিসের আর্চবিশপ চট্টগ্রাম নগরীর পাথরঘাটায় রাণী জপমালা গির্জায় আর্চবিশপ হাউজে বসবাস করতেন।

খ্রিস্টান ধর্মীয় ব্যক্তিত্ব হলেও চট্টগ্রামে সব ধর্মের সব শ্রেণীপেশার মানুষের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন তিনি।

বড়দিনসহ খ্রিস্টান সম্প্রদায়ের বিভিন্ন উৎসবে পাথরঘাটা গির্জায় সকল ধর্মের মানুষ এবং বিভিন্ন শ্রেণীপেশার নাগরিকদের সম্মিলনের আয়োজন করতেন আর্চবিশপ। চট্টগ্রাম অঞ্চলে শিক্ষা, চিকিৎসাসহ সেবামূলক বিভিন্ন কর্মকাণ্ডেও নিজেকে জড়িত রেখেছিলেন।

আগামীকাল মঙ্গলবার তার মরদেহ সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত চট্টগ্রামের পাথরঘাটার ক্যাথিড্রাল গির্জা প্রাঙ্গণে রাখা হবে। এই সময় সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করতে পারবে। বিকেল সাড়ে ৩টায় খ্রিষ্টযাগের মধ্য দিয়ে তাকে ক্যাথিড্রাল গির্জা সংলগ্ন কবরস্থানে সমাধিস্থ করা হবে।

অসাম্প্রদায়িক চিন্তার অধিকারী হিসেবে সমধিক পরিচিত খ্রিষ্টান ধর্মের ধর্ম গুরুর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর সাবেক মেয়র এম মনজুর আলম।

এক শোক বার্তায় তিনি তাঁর আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

কোন মন্তব্য নেই