অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ট্রাম্পের বিজ্ঞাপন খরচ আড়াই কোটি ডলার

0
trump-1
.

আর মাত্র চারদিন। এরপরই ভাগ্য নির্ধারণ হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের। এখন যুক্তরাষ্ট্র জুড়ে শেষ মুহূর্তের প্রচারণা চালাচ্ছেন এই দুই প্রার্থী। এই শেষ সপ্তাহে নির্বাচনী প্রচারণার জন্য ২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করছে ট্রাম্পের শিবির।

নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্যসহ বিভিন্ন ইস্যুতে ট্রাম্পের জনপ্রিয়তায় ধ্বস নামতে শুরু করে। কিন্তু গত সপ্তাহে ইমেইল ইস্যুতে এফবিআই প্রধানের ঘোষণার পর হিলারির জনপ্রিয়তাও কমতে শুরু করে। সর্বশেষ বিভিন্ন সংস্থা তাদের জরিপ প্রতিবেদনে জানিয়েছে, জনপ্রিয়তার মাপকাঠিতে হিলারি ও ট্রাম্প এখন প্রায় সমানে সমান রয়েছেন। তাই নির্বাচনের আগ মুহূর্তে এখন চলছে টানটান উত্তেজনা। ট্রাম্প কিংবা হিলারি- যে কারোই জেতার জন্য ইলেকটোরাল কলেজের কমপক্ষে ২৭০টি ভোট প্রয়োজন।

শুক্রবার সিএনএন জানিয়েছে, শেষ সপ্তাহে ট্রাম্পের জোর প্রচারণা চলছে কলোরাডো, ফ্লোরিডা, আইওয়া, মাইন, মিশিগান, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, ওহাইও, পেনসিলভানিয়া, উইসকনসিন, ভার্জিনিয়া, নেভাদা ও নিউ হ্যাম্পশায়ারে। তাই ট্রাম্পের প্রচার শিবির শেষ সপ্তাহে এসব রাজ্যে প্রচারণার জন্য টেলিভিশন বিজ্ঞাপন বাবদ ২ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করবে।

তবে রিপাবলিকান দলের ঘাঁটি হিসেবে পরিচিত অ্যারিজোনা, জর্জিয়া, উতাহ ও টেক্সাস এসব প্রচারণার বাইরে রাখা হয়েছে। কারণ ট্রাম্প শিবিরের ধারণা এসব রাজ্যে এমনিতেই জয় পাওয়া যাবে।