আজ পবিত্র ঈদুল আজহা

0
.

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ শনিবার। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে রাজধানীসহ সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ি পশু কোরবানি করবেন। নামাজ শেষে মুসল্লিদের অনেকেই যাবেন কবরস্থানে। তারা চিরবিদায় নেওয়া তাদের স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রুহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানাবেন।

তবে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই এসেছে এবারের ঈদ। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা এবার ম্লান করে দিয়েছে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস (কোভিড ১৯) ও দেশব্যাপী ভয়াবহ বন্যা।

সরকারি নির্দেশনা মেনে চট্টগ্রাম নগরের জমিয়তুল ফালাহ জামে মসজিদে কোরবানি ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় এই মসজিদে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আজ শনিবার সকাল পৌনে ৮টার প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের খতিব হযরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মো. আলাউদ্দীন আল কাদেরী।

একইস্থানে পৌনে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক।

এদিকে নগরের সকল মসজিদের ভিতরে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে চসিক। এছাড়াও চসিকের পক্ষ থেকে সকল মুসল্লীদের স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাতে শরীক হতে অনুরোধ করা হয়েছে।

ঈদ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি গণমাধ্যমসমূহ যথাযোগ্য গুরুত্ব সহকারে বিশেষ অনুষ্ঠান প্রচার ও সংবাদপত্রসমূহে বিশেষ সংখ্যা প্রকাশ করবে। ঈদ উদযাপন উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

কোন মন্তব্য নেই