অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দক্ষিন আফ্রিকার নতুন হাইকমিশনার নুর-ই হেলান

0
.

শওকত বিন আশরাফ, দক্ষিন আফ্রিকা থেকে:
দক্ষিন আফ্রিকায় বাংলাদেশের নতুন হাই কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়েছে নূর-ই হেলাল সাইফুর রহমানকে।  বর্তমানে তিনি পাকিস্তানের করাচিতে ডেপুটি হাই কমিশনার পদে কর্মরত রয়েছেন।

সম্প্রতি সরকারের পরাস্ট্রমন্ত্রনালায়ের এক নির্বাহী আদেশে নুর-ই হেলানকে দক্ষিন আফ্রিকার হাই কমিশনার হিসাবে নিয়োগ দেওয়া হয়।

হাই কমিশনার-মনোনীত রহমান, বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) বিদেশ বিষয়ক ক্যাডারের ১৫ তম ব্যাচের বিদেশি পরিষেবা কর্মকর্তা।তিনি তার কূটনৈতিক জীবনে ইতিপূর্বে ইসলামাবাদ,করাচী, প্যারিস, সিঙ্গাপুর এবং কুয়েতে বাংলাদেশ মিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সক্ষমতার সাথে দায়িত্ব পালন করেছেন।

নূর-ই হেলাল সাইফুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি সিঙ্গাপুরের নান্যাং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ডিগ্রি অর্জন করেছেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটিতে “আন্তর্জাতিক পরিচালনা প্রোগ্রাম” তে যোগ দিয়েছিলেন এবং ২০১৩ সালে বাংলাদেশে জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি )ও সম্পন্ন করেছিলেন।

তিনি চলতি সেপ্টেম্বর মাসেই দক্ষিন আফ্রিকার প্রিটোরিয়াতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে হাই কমিশনার হিসাবে যোগদান করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানাগেছে।

উল্লেখ্য-দক্ষিন আফ্রিকার বিদায়ী হাই কমিশনার সাব্বির আহামেদ চৌধুরী আগামীকাল ৮ সেপ্টেম্বর ঢাকার উদ্দেশ্য জোহানসবার্গ ছেড়ে যাবেন।