অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজের ৪২ শতাংশ অগ্রগতি

0
.

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইন প্রকল্পের আগস্ট পর্যন্ত কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৪২ শতাংশ। ২০২২ সালের জুনে এডিবির অর্থায়নে নির্মিত এ প্রকল্পটি চালু হবার সম্ভাবনা রয়েছে।

এদিকে, শনিবার নির্মাণাধীন এ নতুন রেললাইনের কাজ পরিদর্শন করেছেন রেলপথমন্ত্রী মো নুরুল ইসলাম সুজন। পরিদর্শনকালে মন্ত্রী কাজের বিভিন্ন অংশ ও বনাঞ্চলের মধ্যে হাতি পারাপারের জন্য ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ কার্যক্রম ঘুরে দেখেন।

এর আগে, মন্ত্রী কক্সবাজারের কাছে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের কাজ পরিদর্শন করেন এবং সেখানে ক্ষতিগ্রস্তদের হাতে চেক হস্তান্তর করেন।

এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশের ফাস্ট ট্রাকভুক্ত ও প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি হচ্ছে দোহাজারী-কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন নগরী কক্সবাজার এ যাতায়াতের জন্য খুবই সহজ হবে। রেল লাইনটি অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেল লাইনটি নির্মিত হলে অধিক সংখ্যক দেশি-বিদেশি পর্যটক কক্সবাজার আসবে। ফলে এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বর্তমানে রেলওয়ে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। নতুন রেললাইন নির্মাণসহ নতুন ইঞ্জিন, কোচ কেনা, ডাবল লাইন নির্মাণসহ যাত্রীদের সেবার মান বাড়াতে বহুমুখী কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আমরা সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছি।

এ সময় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।